স্কুলে যাওয়ার পথে শিশুদের নিয়ে তলিয়ে গেল যাত্রিবাহী নৌকা, উদ্ধার ২০, নিখোঁজ ১৮

Written by SNS September 14, 2023 2:53 pm

মুজফফরপুর, ১৪ সেপ্টেম্বর – নদীপথে স্কুলে যাওয়ার সময় শিশুদের নিয়ে তলিয়ে গেল যাত্রিবাহী নৌকা। ২০ জন শিশুকে উদ্ধার করা গেলেও এখনও নিখোঁজ ১৮ জন শিশু। বৃহস্পতিবার সকালে ঘটনা ঘটে বিহারের মুজফফরপুরে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, শিশুদের নিয়ে বাগমতী নদী পার হচ্ছিল যাত্রীবাহী নৌকাটি। মাঝনদীতে আসতেই সেটি উল্টে যায়। শিশুদের বাঁচাতে নদীতে ঝাঁপিয়ে পড়েন স্থানীয়রা।   তাঁদের সহযোগিতায় ২০ জন শিশুকে উদ্ধার করা সম্ভব হলেও, বাকিদের কোনও খোঁজ এখনও পর্যন্ত মেলেনি।

উদ্ধারকাজের জন্য ডাকা হয় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী বা এসডিআরএফ-কে । ডুবুরি নিয়ে এসে তল্লাশি চালানো হচ্ছে। উদ্ধারকাজে তদারকি করেছেন খোদ মুখ্যমন্ত্রী নীতীশকুমার . তিনি জেলাশাসককে ঘটনাস্থলে পৌঁছতে নির্দেশ দেন. শিশুদের পরিবারগুলির পাশে দাঁড়ানোর আশ্বাসও দেন তিনি।
পুলিশ জানিয়েছে, সকাল সাড়ে ৯টা নাগাদ ৩০ জনেরও বেশি স্কুলপড়ুয়াকে নিয়ে নদী পারাপার করছিল একটি নৌকা। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাগমতী নদীতে পার করে স্কুলে যাচ্ছিল ওই পড়ুয়ারা। পিপল ঘাট থেকে ভাটগামা মধুরপট্টি ঘাটে যাচ্ছিল নৌকাটি।নদীর অন্য পাড়ে স্কুল। প্রতি দিনই নৌকা করে যাতায়াত করতে হয় পড়ুয়াদের। সে সময়ই মাঝনদীতে উল্টে যায় নৌকা। তবে কী করে এই দুর্ঘটনা ঘটল সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।  প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার নদীর জলের টান বেশি থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন মাঝি। ফলে মাঝনদীতেই উল্টে যায় স্কুলপড়ুয়া-সহ নৌকাটি। এই ঘটনার খবর পেয়ে মুজফফরপুরের জেলা প্রশাসনকে সবরকম সহযোগিতার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

প্রবল বৃষ্টিতে এমনিতেই  বিহারের অর্ধেক জেলা বন্যার কবলে। ঘরবন্দি কয়েক লাখ পরিবার। কয়েক হাজার পরিবার রয়েছেন আশ্রয় শিবিরে। বন্যার কারণে বহু স্কুল বন্ধ থাকলেও এই স্কুলটি খোলা ছিল। তারই মধ্যে ঘটে যায় এই দুর্ঘটনা।