পাকিস্তানের কড়া সমালোচনার মুখে হিমন্তের ‘অখণ্ড ভারত’, মুখে কুলুপ বাংলাদেশর 

Written by SNS September 8, 2022 5:11 pm

ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর– ‘অখন্ড ভারত’ নিয়ে তীব্র সমালোচনা করল পাকিস্তান। অসমের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার কটাক্ষের তীব্র প্রতিবাদ করে পাকিস্তানের বক্তব্য, ‘তারা দেশের ধর্মীয় সংখ্যালঘুদের পাশাপাশি প্রতিবেশী দেশগুলির পরিচয় ও সংস্কৃতিকেও মুছে ফেলতে চায়।’

উল্লেখ্য, রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার সমালোচনা করতে গিয়ে বাংলাদেশ ও পাকিস্তানকে নিয়ে ‘অখণ্ড ভারত’ গড়ার প্রসঙ্গ টেনেছিলেন অসমের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা । পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্রের বক্তব্য, এটি ক্ষমতাসীন বিজেপির হিন্দুত্ববাদী এজেন্ডা এবং তাদের সম্প্রসারণবাদী মানসিকতার একটি অভিব্যক্তি। তারা দেশের ধর্মীয় সংখ্যালঘুদের পাশাপাশি প্রতিবেশী দেশগুলির পরিচয় ও সংস্কৃতিকেও মুছে ফেলতে চায়।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর শেষ হয় বৃহস্পতিবার। বুধবার তিনি ছিলেন দিল্লিতে। বৃহস্পতিবার তাঁর আজমেঢ শরিফ যাওয়ার কথা। সেখান থেকে সোজা নিজের দেশে। তাঁর সফরের মধ্যেই গতকাল পাকিস্তান ও বাংলাদেশকে নিয়ে অখণ্ড ভারত গড়ার প্রসঙ্গ তোলেন অসমের বিজেপি মুখ্যমন্ত্রী। যা অনভিপ্রেত বলে অনেকেই মনে করছেন। তবে বাংলাদেশ সরকার এখনও এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেয়নি। অন্যদিকে, পাক বিদেশ মন্ত্রক সরাসরি ভারত সরকাররে আক্রমণ না করে বিজেপির রাজনীতিকে নিশানা করেছে।

অসমের মুখ্যমন্ত্রী অখণ্ড ভারতের কথা বলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধির সমালোচনা করতে গিয়ে। রাহুল গতকাল সন্ধ্যায় কন্যাকুমারী থেকে কংগ্রেসের ভারত জোড়ো কর্মসূচির উদ্বোধন করেন।

সেই কর্মসূচির সমালোচনা করতে গিয়ে প্রাক্তন কংগ্রেসি বর্তমানে অসমের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বলেন, কাশ্মীর থেকে কন্যাকুমারী, শিলচর থেকে সৌরাষ্ট্র, ভারত অখণ্ডই আছে। রাহুল গান্ধি বরং চাইলে পাকিস্তান ও বাংলাদেশকে নিয়ে অখণ্ড ভারত নির্মাণের কথা বলুন।

প্রসঙ্গত, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানকে নিয়ে অখণ্ড ভারত নির্মাণ রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘর ঘোষিত সংকল্প।