নজিরবিহীন শোক প্রকাশ, ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় ভারতের পাশে পাকিস্তান-তালিবানও

Written by SNS od | June 3, 2023 10:45 pm
ইসলামাবাদ, ৩ জুন– ভারতের যেনতেন প্রকারে ক্ষতি করে যাদের উদ্দ্যেশে তারা কিনা ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় শোকস্তব্ধ। এমন অভিজ্ঞতাই হল ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় পাকিস্তান ও আফগানিস্তানের শোক প্রকাশে । ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে তালিবান সরকার। সহমর্মিতার বার্তা এসেছে পড়শি পাকিস্তান থেকেও। যা বেশ কিছুটা নজিরবিহীন।

ওড়িশার বালেশ্বরের দুর্ঘটনায় প্রাণ গিয়েছে ২৬১ জনের। জখম হয়ে হাসপাতালে ভরতি অন্তত ৬৫০ জন। আহত আরও কমবেশি ৯০০। এই ভয়াবহ দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। বাদ যায়নি ইসলামাবাদ, কাবুলও। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদাবি বিবৃতিতে বলেছেন, ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বহু। এই খবরে শোকাহত পাকিস্তান। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা রইল। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি।” আফগানিস্তানের তালিবানের বিদেশমন্ত্রকের তরফেও শোকপ্রকাশ করা হয়েছে। তাঁদের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় হতাহতের সংখ্যা শতাধিক। শোকপ্রকাশের ভাষা নেই। মৃত ও আহতদের পরিবারের প্রতি আফগানিস্তানের সমবেদনা রইল।”

শোকপ্রকাশ করেছে অন্যান্য রাষ্ট্রনেতারা। জাস্টিন ট্রুডো দুঃখপ্রকাশ করে লিখেছেন, “ওড়িশার ট্রেন দুর্ঘটনার খবর আর ছবিগুলি দেখে মন ভেঙে যাচ্ছে। যাঁরা নিজের পরিজনদের হারিয়েছেন, তাঁদের প্রতি আমার সহানুভূতি রইল। আহতদের জন্য রইল আমার প্রার্থনা।” এমন পরিস্থিতিতে যে ভারতের পাশে রয়েছে কানাডা, তাও জানিয়েছেন ট্রুডো। তাঁর পাশাপাশি দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল। চারদিনের ভারত সফরে এসে এহেন ঘটনা শুনে শোকাহত তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি নিহতদের পরিবারকেও সহানুভূতি জানিয়েছেন তিনি।