জোটসঙ্গীর চাপ বাড়াতে এবার হরিয়ানায় অপারেশন লোটাস

Written by SNS June 9, 2023 3:56 pm

চন্ডিগড়, ৯ জুন– এবার হরিয়ানায় ‘অপারেশন লোটাস’ প্রস্তুতি বিজেপির। জানা গিয়েছে, জোটসঙ্গী জননায়ক জনতা পার্টির সঙ্গে অশান্তির আবহেই বৃহস্পতিবার দলের রাজ্য পর্যবেক্ষক বিপ্লব দেবের সঙ্গে দেখা করলেন চার নির্দল বিধায়ক। সূত্রের খবর, এই চার বিধায়ককে সরাসরি বিজেপিতে টেনে নিয়ে জোটসঙ্গীর উপর চাপ বাড়াতে চাইছে বিজেপি।

উল্লেখ্য, ২০১৯ সালে ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় সরকার গড়তে কয়েকজন নির্দল এবং জননায়ক জনতা পার্টির হাত ধরে সরকার গড়ে গেরুয়া শিবির। কারণ ৪০ আসন পাওয়া বিজেপির পড়লে এক সরকার গড়া সম্ভব ছিল না। যদিও পরে সেই জোটসঙ্গী জননায়ক জনতা পার্টির সঙ্গে বিজেপির অশান্তি শুরু হয়ে যায়। কৃষি আইন থেকে শুরু করে সাম্প্রতিক কুস্তিগিরদের বিক্ষোভ পর্যন্ত একাধিক ইস্যুতে দুই শিবিরের মতানৈক্য প্রকাশ্যে এসেছে। এমনকী শোনা যাচ্ছে, জেজেপি এবং বিজেপি ২০১৯ লোকসভা তথা হরিয়ানা বিধানসভা নির্বাচনের আগেই বিচ্ছেদের পথে এগোচ্ছে।

বিধানসভা নির্বাচনের আগেই জেজেপি সমর্থন প্রত্যাহার করতে পারে বিজেপি সরকারের উপর। সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছে না গেরুয়া শিবির। সেকারণেই বিকল্প হিসাবে নির্দলদের দলে টানছেন বিপ্লব। শোনা যাচ্ছে, বৃহস্পতিবার চার বিধায়ককে নিয়ে বৈঠক করেছেন তিনি। চার নির্দল বিধায়কই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভরসা দেখিয়েছেন বলে দাবি বিজেপি সূত্রের।

আগামী বিধানসভা নির্বাচনে যে জেজেপি এবং বিজেপি আলাদা আলাদাভাবে লড়তে চলেছে সেটাও একপ্রকার স্পষ্ট। খোদ জেজেপি প্রধান দুষ্মন্ত চৌটালা ঘোষণা করে দিয়েছেন, তাঁর দল শুধু ১০ আসনে লড়তে রাজি নয়। তাঁরা সংগঠন বাড়াতে চান। বিজেপির তরফে রাজ্য পর্যবেক্ষক বিপ্লব দেবও ঘোষণা করেছেন, বিধানসভায় বিজেপি ৯০ আসনে লড়াই করার জন্যই প্রস্তুত হচ্ছে।