জেল থেকে খোলা চিঠি, প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন মনীশ সিসোদিয়া  

Written by SNS April 7, 2023 3:26 pm

দিল্লি, ৭ এপ্রিল – জেলে বসে এক খোলা চিঠিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা আপ নেতা মণীশ সিসোদিয়া। তাঁর মতে, দেশের সর্বোচ্চ প্রশাসনিক প্রধানের পদ শিক্ষিত কোন ব্যক্তির অলংকৃত করা উচিত। চলতি বছরের ফেব্রুয়ারিতে আবগারি মামলায় সিসোদিয়াকে গ্রেফতার করা হয়। এদিন তিহার জেল থেকে সিসোদিয়ার লেখা খোলা চিঠি নিজের ট্যুইটার হ্যান্ডেলে পোস্ট করেন দিল্লির  মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

বিজেপি ও আম আদমি পার্টির মধ্যে সংঘাত বেড়েই চলেছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী নিয়ে প্রশ্ন তোলেন আপ নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তারপরে ফের আক্রমণ মনীশ সিসোদিয়ার। চিঠিতে সিসোদিয়া লেখেন, গোটা বিশ্ব যেখানে বিজ্ঞান ও উন্নত প্রযুক্তি ব্যবহারের দিকে এগিয়ে যাচ্ছে, সেখানে দেশের  প্রধানমন্ত্রী ড্রেন থেকে পাওয়া গ্যাস দিয়ে চা তৈরিতে উতসাহিত করছেন। তিনি আরও উদাহরণ দিতে গিয়ে লেখেন, ‘যে বিমানগুলি মেঘের উপর দিয়ে যায়, তারা রেডারের নজরদারি এড়িয়ে যায়’, প্রধানমন্ত্রীর এই জাতীয় মন্তব্যও তাঁকে হাস্যকর করে তুলছে বলে মনে করেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী। তাঁর লেখায়, ‘স্কুল-কলেজের পড়ুয়াদের কাছেও তিনি  হাস্যাস্পদ ‘ .

গ্রেফতার হওয়ার আগে রাজধানীর শিক্ষামন্ত্রীর দায়িত্ব সামলেছেন মণীশ সিসোদিয়া। তাঁর মতে, প্রধানমন্ত্রীর এই ধরনের মন্তব্য বিপজ্জনক। ‘সারা বিশ্বের মানুষ জানতে পারেন ভারতের প্রধানমন্ত্রীর শিক্ষার অভাব রয়েছে। এমনকি বিজ্ঞানের সাধারণ পাঠটুকুও নেই। ‘ এর পরেই তাঁর প্রশ্ন, অল্পশিক্ষিত কোনও প্রধানমন্ত্রী দেশের উচ্চাশা রয়েছে এমন যুবসমাজের স্বপ্ন সফল করবেন কি করে ? তিনি লেখেন , গোটা দেশে অন্তত ৬০ হাজার স্কুল এর মধ্যেই বন্ধ হয়ে গেছে। তাঁর মতে, ‘দিল্লির মতো বাকি জায়গাতেও যদি সরকারি স্কুল উচ্চমানের হতো, তা হলে অভিভাবকরা বেসরকারি জায়গা থেকে ছেলেমেয়েদের সরিয়ে সরকারি স্কুলেই পড়াতেন।’ সিসোদিয়ার অভিযোগ, শিক্ষা যে কেন্দ্রীয় সরকারের অগ্রাধিকার নয় সেটি এখান থেকেই স্পষ্ট।

তাঁর চিঠির পাল্টা পাল্টা জবাব দিয়েছে বিজেপিও। দিল্লিতে বিজেপির মুখপাত্র শঙ্কর কাপুরের দাবি, গত আট বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনে ভারত যতটা এগিয়েছে, কংগ্রেসের এক দশকের শাসনে তার কিছুই এগোয়নি। আপের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও করেছেন এই বিজেপি নেতা।