কেরলে নিপা আক্রান্তের সংখ্যা বেড়ে ৫, আক্রান্তদের সংস্পর্শে বহু মানুষ 

Written by SNS September 14, 2023 4:10 pm

তিরুঅনন্তপুরম, ১৪ সেপ্টেম্বর –   নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে কেরলে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বুধবার পর্যন্ত নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ জন।কেরলের কোঝিকোড়ে নিপায় আক্রান্ত এক রোগীর সংস্পর্শে আসায় এক স্বাস্থ্যকর্মীর নমুনা পরীক্ষা করা হলে তার রিপোর্ট পজ়িটিভ আসে। ২৪ বছর বয়সের ওই কর্মীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই পরিস্থিতিতে আগামী ২ দিন ওই জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

কেরলে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫।  এর মধ্যে ২ জনের আগেই মৃত্যু হয়। বাকি ৩ জন আক্রান্ত এখন চিকিৎসাধীন।  স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, বুধবার যে স্বাস্থ্যকর্মী নিপায় আক্রান্ত হয়েছেন, তাঁকে কোঝিকোড়ের একটি হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, নিপায় আক্রান্ত হওয়া রোগীদের সংস্পর্শে আসা লোকজনের সংখ্যা ৭০৬ জন যা খুবই উদ্বেগজনক।  ওই ৭০৬ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে, এদের মধ্যে ১৫৩ জন স্বাস্থ্যকর্মী। ৭৭ জনকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। মৃদু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি ১৩ জন। তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই নিপায় আক্রান্তদের সংস্পর্শে এসেছেন, তাঁদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।কোঝিকোড়ে ভিড় নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।  কোঝিকোড়ে উৎসব, অনুষ্ঠান এবং জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এখনও পর্যন্ত কোঝিকোড়ের ৫০টির বেশি ওয়ার্ডকে ঘোষণা করা হয়েছে কন্টেনমেন্ট জোন হিসেবে। এই ওয়ার্ডগুলির মানুষজনকে অত্যাবশ্যকীয় দ্রব্য ছাড়া বাইরে বের না হওয়ার জন্য সরকারের তরফে করা হয়েছে আবদেন। আইসোলেশনে থাকা ব্যক্তিদের সাহায্য করার জন্য সরকারি তরফে নেওয়া হয়েছে ব্যবস্থাও।কন্টেনমেন্ট জোন এলাকায় সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পিনারাই বিজয়ন সরকার। পরিবর্তে অনলাইন ক্লাসের উপর জোর দিয়েছেন কেরালার শিক্ষামন্ত্রী ভি শিভানকুট্টি। 

নিপার সংক্রমণ ঠেকাতে ১৯টি কোর কমিটি গঠন করেছে সরকার। স্বেচ্ছাসেবী দলও গঠন করা হয়েছে। যাঁদের নিভৃতবাসে থাকার পরামর্শ দেওয়া হয়েছে, তাঁদের সব রকম সহযোগিতা করবে এই স্বেচ্ছাসেবী দল। অন্য দিকে, নিপার আতঙ্ক ছড়িয়েছে প্রতিবেশী রাজ্য কর্নাটকেও। কেরলে নিপার সংক্রমণ বাড়তে থাকায় ওই রাজ্য থেকে আসা সমস্ত ফল পরীক্ষা করে নেওয়ার পরামর্শ দিয়েছে কর্নাটক সরকার। কর্নাটকের স্বাস্থ্য দফতর পুলিশকে বলেছে, সীমানা দিয়ে যে সব ফলের গাড়ি কর্নাটকে ঢুকবে, সেগুলি পরীক্ষা করে দেখতে হবে। 

যদিও রাজ্যবাসীকে আশ্বস্ত করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, “সমস্ত ধরনের পদক্ষেপ করছে রাজ্য। অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।”