পরমাণু ভাণ্ডারের গোপন নথি, যুদ্ধের নীল নকশাও ট্রাম্পের বাথরুমে 

Written by SNS June 10, 2023 5:29 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

ওয়াশিংটন, ১০ জুন– রাশিয়া, চিন, ইরান, উত্তর কোরিয়া-সহ বহু দেশের দিকেই পরমাণু বোমা নিয়ে মুখ উঁচিয়ে দাঁড়িয়ে রয়েছে মার্কিন ‘ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল’ বা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র। এছাড়া, জরুরি অবস্থায় একাধিক ফ্রন্টে যুদ্ধের নীল নকশাও তৈরি। আর এহেন অতি গোপন নথিই নাকি হোয়াইট হাউস থেকে নিয়ে যান ডোনাল্ড ট্রাম্প।

২০২১ সালের ২০ জানুয়ারি সরকারিভাবে আমেরিকার প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষ হয় ট্রাম্পের। অভিযোগ, হোয়াইট হাউস ছাড়ার সময় একগুচ্ছ গোপন নথি সঙ্গে নিয়ে যান তিনি। বিচারবিভাগের ৪৯ পাতার চার্জশিটে দাবি করা হয়েছে, ফ্লোরিডায় নিজের রিসর্টে সরকারি নথি লুকিয়ে রাখেন ট্রাম্প।সবমিলিয়ে, ১৩ হাজার নথি উদ্ধার করা হয়েছে তাঁর প্রাসাদ থেকে। অফিস, বাথরুম-সহ একাধিক জায়গায় লুকানো ছিল সেগুলি।

আমেরিকার ‘প্রেসিডেন্সিয়াল রেকর্ডস অ্যাক্ট’ অনুযায়ী, প্রেসিডেন্ট পদে মেয়াদ শেষের পরে কেউ কোনও সরকারি নথি ব্যক্তিগত হেফাজতে রাখতে পারেন না। বলে রাখা ভাল, ১৯৭৪ সালে প্রেসিডেন্ট পদে ইস্তফা দেওয়ার পর তাঁর আমলের নথি নষ্ট করার চেষ্টা করেন রিচার্ড নিক্সন। তাই এমন ঘটনা রুখতে ১৯৭৮ সালে এই আইন আনে মার্কিন কংগ্রেস।