আগেই লোকসভা ভোটে সিলমোহর, পূর্ব প্রস্তুতিতে ফের রাজ্যে জাতীয় নির্বাচন কমিশনের দল 

Written by SNS September 9, 2023 4:47 pm

দিল্লি, ৯ সেপ্টেম্বর– লোকসভা ভোট এগিয়ে আনা নিয়ে আগেই আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । শুধু মমতা নন, তারপর বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মুখেও একই ‘আশঙ্কা’র কথা শোনা গিয়েছে। তখন বিজেপি তা অস্বীকার করলেও লোকসভা নির্বাচন নিয়ে জাতীয় নির্বাচন কমিশনের চূড়ান্ত প্রস্তুতি সেই আশংকাতেই সিলমোহর দিল । রবিবার ফের রাজ্যে আসছেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধি দল।

তবে কমিশন সূত্রের খবর, জাতীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিদের এই সফর একেবারেই রুটিন মেনে হচ্ছে। এর সঙ্গে ভোট এগিয়ে আসার জল্পনার কোনও সম্পর্ক নেই। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর ১৬ মে। তার আগেই শেষ করতে হবে নির্বাচন প্রক্রিয়া। সব ঠিক থাকলে এপ্রিল থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। সুতরাং হাতে আর বেশি সময়ও নেই। তাই এখন থেকেই প্রস্তুতিতে নামছে কমিশন।

কমিশন সূত্রের খবর, রবিবার রাজ্যে আসছেন জাতীয় নির্বাচন কমিশনের দুজন ডেপুটি নির্বাচন কমিশনার। নীতেশ ভ্যাস এবং ধর্মেন্দ্র শর্মা। ভোটার তালিকায় নাম সংযুক্তিকরণ ও পরিমার্জন ও প্রস্তুতি খতিয়ে দেখতে আসছেন ওই দুই সদস্য। আগামী সোমবার সকাল থেকে বৈঠকে বসবেন মুখ্য নির্বাচনী আধিকারিক সহ নির্বাচন কমিশনের অন্যান্য আধিকারিকেরা।

ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের সব জেলার জেলাশাসককে। উল্লেখ্য গত জুলাই মাসেই রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে বৈঠক সারেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। ইতিমধ্যেই রাজ্যের ইভিএম পরীক্ষার কাজ শুরু করে দিয়েছে কমিশন। সেই প্রক্রিয়া চলবে ৭ অক্টোবর পর্যন্ত। একই সঙ্গে পরীক্ষা চলছে ভিভিপ্যাটের। সবকিছু নিয়েই জেলাশাসকদের সঙ্গে আলোচনা করবেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিরা।