এবার রায়গঞ্জটা দিন, ভিক্ষে নয়, চাইছি ঋণ : মমতা

‘এবার রায়গঞ্জটা দিন, ভিক্ষে নয়, চাইছি ঋণ’, মঙ্গলবার রায়গঞ্জে লােকসভা আসনে দলের প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের সমর্থনে এভাবেই ভােটারদের কাছে আবেদন জানালেন তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS April 10, 2019 8:36 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

রায়গঞ্জ – ‘এবার রায়গঞ্জটা দিন, ভিক্ষে নয়, চাইছি ঋণ’, মঙ্গলবার রায়গঞ্জে লােকসভা আসনে দলের প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের সমর্থনে এভাবেই ভােটারদের কাছে আবেদন জানালেন তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি উত্তর দিনাজপুর জেলার দু’টি লােকসভা থেকে কেন্দ্রীয় সরকারকে একহাত নেন।

রায়গঞ্জের সভায়া মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতা জুড়ে ছিল শুধু নরেন্দ্র মােদি ও বিজেপি’কে আক্রমণ। অন্যান্য দল বা প্রার্থীদের বিরােধিতা না করে পুরাে অংশটিতে তাঁর হাতে রায়গঞ্জের উন্নয়ন ও বিজেপি বিরােধিতার কথাই উল্লেখ করেন তৃণমূল নেত্রী। মমতা বলেন, ‘আমরা চাই, ভারতবর্ষ থেকে মােদিবাবু বিদায় নিক, বিজেপি বিদায় নিক’। তাঁর অভিযােগ, বাংলাকে সবচেয়ে বেশি বঞ্চিত করেছে নরেন্দ্র মােদির নেতৃত্বে কেন্দ্রের বিজেপি সরকার। এই পরিপ্রেক্ষিতে তিনি টেনে নিয়ে আসেন পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করার প্রতিক্রিয়ায় কেন্দ্রের দীর্ঘসূত্রিতার উদাহরণ। বক্তৃতায় উঠে আসে মােদির আমলে ঘটে যাওয়া নােটবদি, কৃষক আহত থেকে শুরু করে এনআরসি’র মতাে প্রসঙ্গ। তিনি পাঁচ বছরে দশ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতির কথা তুলে ধরে নরেন্দ্র মােদি তথা বিজেপিকে কটাক্ষ করে বলেন আপনার আমলে দেশে বেকার সংখ্যা ৪৫ বছরে বেশি হয়েছে এবং ২০১৭-১৮ সালেই দু’কোটি লােক কর্মহীন হয়ে পড়েছে’। মমতা আরও বলেন বিজেপি’র সাথে লড়াই করছে তৃণমূল। বিগত দিনে বিজেপি কংগ্রেসের ও সিপিএমের কোনও নেতার গায়ে হাত দেয়নি। যদিও দলের কোনও নেতার নাম উল্লেখ করেননি তিনি যাদের গায়ে বিজেপি’র হাত পড়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এই কথা বলে তিনি কৌশলে জনগণকে তৃণমুলের সাথে বিজেপি’র দূরত্ব ও তৃণমূলই যে বিজেপি’র একমাত্র প্রতিদ্বন্দ্বী তা বুঝিয়ে দিতে চেয়েছেন। মমতা সিপিএম, কংগ্রেস ও বিজেপি’কে তিন বন্ধু বলে সম্বােধন করে বলেন, ‘তিন বন্ধু এক, এদের সকাল এক, দুপুর এক, বিকেল এক রাত্রি এক’। তাই তিনি এবার জনগণকে কংগ্রেস, সিপিএম ও বিজেপি’কে ভােট না দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘যারা সিপিএম’কে এতদিন ভােট দিয়েছে, যারা কংগ্রেস’কে এতদিন ভােট দিয়েছেন, তাদের কাছে আমি আবেদন করব এবার আপনাদের মত বদলান, এবার তৃণমূল কংগ্রেসকে ভােট দিন। তার কারণ এবার আমরা ৪২টায় ৪২টাই চাই’। তিনি পুনরায় দাবি করেন, ‘মনে রাখবেন আগামী দিনে ভারতবর্ষে সরকার গড়বে তৃণমূল, অন্য কোনও দল নয়’। যদিও খানিক পরে তিনি বলেন, কংগ্রেস মাত্র তিন-চারটি রাজ্যে ক্ষমতায় আছে। একা সরকার গড়তে পারবে না। এরপর কংগ্রেসকে উদ্দেশ্য করে মমতা বলেন, ‘তােমার একার দিয়ে কোনও কাজ হবে না। তুমি যদি লড়াইটা একটু ভালাে করে করতে তাহলে বিজেপির এত বাড়বাড়ন্ত হত না’। লােকসভা ভােটের ফলাফল নিয়ে বলতে গিয়ে মমতা বলেন, দেশের সব রাজ্যে বিজেপি গােহারান হারবে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘এরপরে যদি মােদিরা কোনওভাবে জেতে, তবে আপনার টাকা লুটে নেবে, ধর্ম লুটে নেবে, আপনার পরিবার লুটে নেবে, আপনার রাজনীতি লুটে নেবে, আপনার অধিকার লুটে নেবে’। রায়গঞ্জ স্টেডিয়াম ময়দানের এদিনের এই সভায় উপস্থিত ছিলেন পরিবহণ ও পরিবেশমন্ত্রী শুভেন্দু অধিকারী, রায়গঞ্জের তৃণমূল প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল, উত্তর দিনাজপুরের তৃণমুল জেলা সভাপতি অমল আচার্য, করণদিঘির বিধায়ক মনােদেব সিনহা, রায়গঞ্জের পুরপিতা সন্দীপ বিশ্বাস, উপপুরপতি অরিন্দম সরকার, কার্তিক পাল, পূর্ণেন্দু দে, অসীম ঘােষ, গৌতম পাল, সুভাষ গোস্বামী প্রমুখ।