পাঁচ বছর নয়, বিনামূল্যে রেশন ৩১ ডিসেম্বর পর্যন্ত

Written by SNS November 17, 2023 7:25 pm

দিল্লি, ১৭ নভেম্বর– প্রধানমন্ত্রীর ঘোষণার ওপর ফুলস্টপ লাগিয়ে দিল কেন্দ্রেরই বিজ্ঞপ্তি৷ এবার আর বিরোধীরা প্রধানমন্ত্রীর ঘোষণাকে মিথ্যা প্রচার বলছেন না বলছে তাঁরই সরকারের মন্ত্রক৷ ৪ নভেম্বর ছত্তিশগডে় এক নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, দেশের ৮০ কোটির বেশি গরিব মানুষকে আগামী পাঁচ বছর বিনামূল্যে রেশন দেওয়া হবে৷ অথচ বুধবার এক প্রেস বিবৃতিতে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টনমন্ত্রক জানাল, ১ জানুয়ারি ২০২৪ থেকে বন্ধ হতে চলেছে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’! আর খোদ কেন্দ্রের এই বিবৃতি সামনে আসতেই মাঠে নেমে পড়েছে কংগ্রেস৷ তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী যা বলেছেন, তাঁর মন্ত্রক বলছে সম্পূর্ণ উলটো কথা৷ তা হলে সত্যি কে বলছে? প্রধানমন্ত্রী? নাকি খাদ্যমন্ত্রক?
উল্লেখ্য, সম্প্রতি ছত্তিশগডে়র দুর্গে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, দেশের ৮০ কোটি মানুষকে আগামী পাঁচ বছর প্রতিমাসে বিনামূল্যে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে৷ তখনই কংগ্রেস সহ বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করে কীভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের আগে এই ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী? তাও আবার নির্বাচনী জনসভায়?
সেই সময় বিষয়টি আর না এগোলেও এবার সরকারি ঘোষণা তাদের হাতে অস্ত্র তুলে দিল৷ বুধবার প্রেস বিবৃতিতে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টনমন্ত্রক জানায়, দেশের গরিব উপভোক্তাদের খাদ্যসুরক্ষা নিশ্চিত করতে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র অধীনে ৮০ কোটির বেশি ভারতীয়কে ১ জানুয়ারি, ২০২৩ থেকে এক বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়া হবে৷ এই বিজ্ঞপ্তির উল্লেখ করে এদিন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা প্রধান মুখপাত্র জয়রাম রমেশ বলেন, ‘নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী যে কথা বললেন, মন্ত্রকের বিবৃতিতে তার উল্লেখ নেই কেন? এটা কী হচ্ছে?’ পরে বলেন, ‘বিজেপি হল ভারতীয় ঝুটা পার্টি৷ আর ওদের প্রধান মুখ যিনি, তিনি মিথ্যার জগৎগুরু৷”তবে বিরোধীদের আক্রমণের মুখে এবং আগামী বছর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে মোদি সরকার নতুন করে বিজ্ঞপ্তি জারি করতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল৷ এ বিষয়ে অবশ্য রাজ্য় বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের দাবি, ”ভোটাররা প্রধানমন্ত্রীর কাজ দেখে উন্নয়ন দেখে প্রধানমন্ত্রীকে ভোট দিয়েছে৷ পশ্চিমবঙ্গের ৬ কোটি ১ লক্ষ মানুষকে আগামী পাঁচ বছর ধরে নরেন্দ্র মোদি ফ্রি-তে রেশন দেবে৷ মানুষ কাকে ভোট দেবে? নরেন্দ্র মোদীকেই ভোট দেবে৷’