ব্যানার পোস্টার নয় , উপঢৌকন নয় , এক কাপ চা-ও নয়  –  জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি 

Written by SNS September 30, 2023 8:10 pm

৩০ সেপ্টেম্বর – কোনও ব্যানার পোস্টার নয় , উপঢৌকন তো দূরের কথা , এক কাপ চা-ও দেওয়া হবে না – এমনটাই জানিয়ে দিলেন কেন্দ্রীয় সড়ক ও হাইওয়ে মন্ত্রী তথা বিজেপি নেতা নিতিন গড়করি। তিনি জানিয়েছেন, লোকসভা নির্বাচনে তিনি প্রচারের জন্য কোনও ব্যানার-পোস্টার ব্যবহার করবেন না। যদি কেউ তাঁকে ভোট দিতে চান, তবে এমনিই ভোট দেবেন। আর যারা ভোট দেবেন না, তাদের হাজার রকম  সুযোগ কিংবা উপহার দিলেও ভোট পাওয়া যাবে না।

মহারাষ্ট্রের ওয়াসিমে জাতীয় সড়ক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি জানান, আসন্ন লোকসভা নির্বাচনের প্রচারে তিনি যেমন ঘুষ নেবেন না, তেমনই কাউকে ঘুষ নিতেও দেবেন না। তিনি বলেন,”এই লোকসভা নির্বাচনের জন্য আমি ঠিক করেছি যে কোনও পোস্টার বা ব্যানার লাগানো হবে না। কাউকে চা-ও দেওয়া হবে না। যাদের ভোট দেওয়ার, তারা এমনিতেই দেবে। যারা দিতে চান না, তারা ভোট দেবেন না যাই-ই করা হোক না কেন। আমি যেমন ঘুষ নেব না, তেমন কাউকে ঘুষ নিতে দেব না। আমার বিশ্বাস আমি আপনাদের সুশাসন ও সমস্ত সুযোগ-সুবিধা ও পরিষেবা দিতে পারব।”

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতিচারণ করে বলেন যে,  একবার নির্বাচন চলাকালীন তিনি ভোটারদের পাঠার মাংস খাইয়েছিলেন মন জিততে। কিন্তু তারপরও ভোটে হেরে যান তিনি। ওই উদাহরণ দিয়ে তিনি বলেছিলেন, ভোটারদের প্রতি ভালবাসা ও বিশ্বাস থেকেই নির্বাচন জেতা যায়। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “ভোটাররা খুব স্মার্ট। তারা সমস্ত প্রার্থীদের কাছ থেকেই উপঢৌকন নেন। কিন্তু তাঁরা  নিজের জন্য সেরা প্রার্থীদেরই বেছে নেন। অনেক সময়ই প্রার্থীরা পোস্টার দিয়ে জিতে যান। তবে আমি বিশ্বাস করি এই সব পরিকল্পনা কাজ করে না। আমি একবার পরীক্ষা করার জন্য এক কেজি সাওজি মাটন খাইয়েছিলাম ভোটারদের। কিন্তু তারপরও আমি ভোটে হেরে গিয়েছিলাম।”

প্রসঙ্গত, ২০১৪ সালে লোকসভা নির্বাচনে নাগপুর কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছিলেন নিতিন গড়করি। এরপর ২০১৯ সালেও লোকসভা নির্বাচনে তিনি নাগপুর কেন্দ্র থেকেই জয়ী হয়েছিলেন।