আর পরিবারের প্রধানের নাম জরুরি নয় রেশন কার্ডে 

Written by SNS September 19, 2023 6:07 pm

দিল্লি, ১৯ সেপ্টেম্বর– রেশন কার্ডের আবেদনের ক্ষেত্রে পরিবারের প্রধানের নাম লিখতে হয়। কিন্তু কোনও পরিবারের সবথেকে বয়স্ক সদস্য়কে পরিবারের প্রধান হিসাবে না মানতে পারেন অন্যরা। কিন্তু আবার তাঁর নাম না লিখলে রেশন কার্ড মিলবে না। এনিয়ে গেরো থেকেই গিয়েছে। তবে এবার রেশন কার্ডের পরিবারের প্রধান লেখার এই রেওয়াজ বন্ধ হতে পারে বলে খবর।

সূত্রের খবর, সম্প্রতি একটি শিবির পরিদর্শনে গিয়ে খাদ্যমন্ত্রী জানতে পারেন রেশন কার্ডের আবেদনে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে গ্রাহকদের একাংশের মধ্য়ে আপত্তি রয়েছে। পাশাপাশি বিভ্রান্তিও রয়েছে। এমনকী কয়েকজন আবার পরিবারের প্রধানের নাম বাদ দিতে চেয়ে আবেদনও করেছেন। দুয়ারের সরকারের শিবিরে এসে একথা জানতে পেরে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানান মন্ত্রী।

কারণ একাধিক পরিবারের ক্ষেত্রে দেখা গিয়েছে পরিবারের কর্তা হিসাবে কোনও মহিলা সদস্যকে রাখার ক্ষেত্রে আপত্তি রয়েছে। আবার ঘরে ঘরে শাশুড়ি-বৌমার ঝগড়া লেগেই আছে। সেক্ষেত্রে মহিলাদের পরিবারের প্রধান হিসাবে ঘোষণা করা নিয়েও নতুন করে ঝগড়া শুরু হয়ে যায়। এমনকী পরিবারের প্রধান হিসাবে শাশুড়ি নাকি বৌমার নাম লেখা হবে তা নিয়েও ঝগড়া, মনোমালিন্য লেগেই থাকে। তার জল গড়ায় দুয়ারে সরকার শিবির পর্যন্তও। তবে এবার সেসব নিয়ে আর ঝামেলায় পড়তে হবে না।

দফতরের পদস্থ কর্তাদের সঙ্গে মন্ত্রী আলোচনায় বসেছিলেন। কিন্তু জাতীয় খাদ্য সুরক্ষা নিয়মে আবার বলা হয়েছে পরিবারের মহিলা সদস্য়কে পরিবারের প্রধান হিসাবে গণ্য করতে হবে। তবে বাংলার ক্ষেত্রে ছবিটা কিছুটা ভিন্ন। কারণ এখানে ব্যক্তিগত রেশন কার্ড রয়েছে। এরপর সিদ্ধান্ত নেওয়া হয় এখানে পরিবারের প্রধান হিসাবে কারোর নাম উল্লেখ করা না থাকলেও চলবে।

এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাঁর নামে রেশন কার্ড তিনিই সেই কার্ডের মালিক। সেখানে তাঁর বাবা বা স্বামীর নাম থাকতে পারে। কিন্তু গ্রাহক যদি না চান তবে পরিবারের প্রধানের নাম না লিখলেও চলবে। এনিয়ে আর টেনশনের কিছু নেই। দ্রুত খাদ্য দফতর এনিয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে।