মরু পাড়ি দিতে লাগবে না থানার ছাড়পত্র, সৌদি আরব যাওয়া সহজ করল কেন্দ্র 

Written by SNS November 18, 2022 4:12 pm
রিয়াদ, ১৮ নভেম্বর– ভারত-সৌদি সম্পর্ক আরও মজবুত করতে এবার ভিসা নিয়মে পরিবর্তন দিল্লির। মরু দেশে যেতে আর ঘাম ঝরাতে হবে না। সৌদি যাওয়ার ভিসা এখন পাওয়া যাবে অনেক সহজে।নিয়মকানুন শিথিল করার কথা জানিয়েছে দিল্লির সৌদি দূতাবাস। বলা হচ্ছে, ভারত ও সৌদি আরবের মধ্যে কৌশলী সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে এই পদক্ষেপ। সৌদির ঘোষণায় খুশি বিদেশ যেতে আগ্রহী ভারতীয়রা।

চাকরি কিংবা পড়াশোনার জন্য অথবা প্রবাসী হিসেবে প্রায় ২০ লক্ষ ভারতীয় সৌদির বাসিন্দা। দুই দেশের সম্পর্ক বরাবরই ভাল। এবার সেই সম্পর্কই আরও মজবুত করার লক্ষ্যে ভারতীয়দের ভিসা প্রদানের নিয়ম আরও শিথিল করল সৌদি আরব। নয়া নিয়মে বলা হয়েছে, এবার থেকে পুলিশ বা থানার ছাড়পত্র লাগবে না। দ্রুত ভিসা পাওয়ার জন্য যাঁরা আবেদন জানাবেন, তাঁদের জন্য এ এক সুখবর। এছাড়া পর্যটকদের জন্যও এটি সুবিধাজনক।

ভিসা পাওয়ার সাধারণ নিয়মেই আবেদনকারীকে পুলিশের ছাড়পত্র পেতে হয়। তাঁর বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা নেই, তা প্রমাণের জন্যই এই সার্টিফিকেট দরকার। তবে ভারতের সঙ্গে বন্ধুত্বের স্বার্থে সৌদি সেই নিয়ম শিথিল করে দিল। দিল্লি দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, সৌদি আরব এবং ভারতের মধ্যে সুদৃঢ় সম্পর্কের কথা মাথায় রেখে ভারতীয়দের ভিসার জন্য পুলিশি ছাড়পত্রের সার্টিফিকেট বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাতে এও উল্লেখ রয়েছে, প্রায় ২০ লক্ষ ভারতীয় সে দেশে শান্তিপূর্ণভাবে বসবাস করেন, তাতে সৌদি প্রশাসন অত্যন্ত খুশি।