আর নয় বিদেশের ভরসা, ভারতের মাটিতেও রয়েছে লিথিয়াম খনি

Written by SNS February 10, 2023 5:17 pm

জম্মু, ১০ ফেব্রুয়ারি– ভারতে এই প্রথম খোঁজ মিলল লিথিয়াম খনির। সরকারিভাবে বৃহস্পতিবার এ কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। বিজ্ঞানীদের অনুমান, এই খনিতে প্রায় ৫৯ লক্ষ টন লিথিয়াম রয়েছে। উল্লেখ্য, লিথিয়াম আদতে একটি লৌহঘটিত ধাতু এবং বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরিতে অন্যতম প্রধান উপাদান।

বৃহস্পতিবার কেন্দ্রীয় খনি মন্ত্রক টুইট করে জানায় যে, “জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় প্রথম লিথিয়াম ধাতুর খনি খুঁজে পেয়েছে।”

লিথিয়াম ও সোনার খনি-সহ আরও ৫১টি খনি এলাকা সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়েছে। এরপর আরও একটি টুইট করে তাঁরা লেখে, “৫টি ব্লকে সোনা রয়েছে। বাকিগুলিতে পটাশ, মলিডেনাম জাতীয় বিভিন্ন ধাতু রয়েছে। সূত্রের খবর, জম্মু-কাশ্মীর ছাড়াও রাজস্থান, গুজরাত, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক-সহ মোট ১১টি রাজ্যে এই মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গিয়েছে।

উল্লেখ্য, ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতে ব্যবহৃত মূল উপাদান এই লিথিয়াম। এতদিন ধরে বিদেশ থেকেই লিথিয়াম আমদানি করত ভারত। তবে এবার আর বিদেশের ভরসায় থাকতে হবে না। দেশের মাটিতেই সন্ধান মিলল লিথিয়াম খনির। ফলে আগামীদিনে ভারতে লিথিয়াম সহজলভ্য হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।