মহিলা-প্রবীণদের ‘সম্মান’-এ চড়া সুদে সঞ্চয়ের সুযোগ নির্মলার

Written by SNS February 1, 2023 6:07 pm

nirmala sitaraman

দিল্লি,১ ফেব্রুয়ারি — বুধবার আগামী অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই বাজেটে মধ্যবিত্তের জন্য জমকালো সব সুযোগ-সুবিধার পাশেই পেশ করা হল মহিলা-প্রবীণদের জন্য ‘সন্মান’। একদিকে যেমন মহিলাদের এককালীন সঞ্চয় নিয়ে নয়া ঘোষণা করেছেন তিনি, তেমনই প্রবীণ নাগরিকদের সঞ্চয় নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানিয়েছেন। সবমিলিয়ে এবার মধ্যবিত্ত ও প্রান্তিক এলাকার মানুষদের সঞ্চয় নিয়ে বুধবার বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

আসুন জানি কেন্দ্রীয় মন্ত্রীর সঞ্চয় সংক্রান্ত ঘোষণার চমক  

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট: জনধন অ্যাকাউন্টের পর নয়া উদ্যোগ কেন্দ্রের। পরিবারের মহিলাদের জন্য এবার বাজেটে বিশেষস সেভিংস স্কিম ‘মহিলা সম্মান বাঁচাত পত্র’ চালু করার প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রক। এই খাতে সর্বোচ্চ ২ লক্ষ টাকা জমা করা সম্ভব। সঞ্চয়ের মেয়াদ ন্যূনতম ২ বছর। এই এককালীন স্বল্প সঞ্চয় খাতে সুদের হার ৭.৫ শতাংশ। এই প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত। আমানত জমাকারীরা প্রয়োজনে আংশিক টাকা তুলে নিতে পারবেন।

প্রবীণ নাগরিক সেভিংস স্কিম: এই প্রকল্পে কিছু রদবদল ঘটিয়েছে কেন্দ্র। প্রবীণ নাগরিকদের এই সঞ্চয় প্রকল্পে সর্বোচ্চ আমানতের পরিমাণ ১৫ লক্ষের থেকে বাড়িয়ে ৩০ লক্ষ করা হল।

মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম: এই সেভিংসে স্কিমে এতদিন একক অ্যাকাউন্ট মালিকরা সর্বাধিক সাড়ে ৪ লক্ষ টাকা রাখতে পারবেন। এবার সেই সীমা বাড়িয়ে করা হল ৯ লক্ষ টাকা। আর জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বোচ্চ আমানতের পরিমাণ ৯ লক্ষ থেকে বাড়িয়ে ১৫ লক্ষ করা হল।