অগ্নিশর্মা নির্মলার ফতোয়া,  রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি থাকতেই হবে

Written by SNS September 3, 2022 5:33 pm

nirmala sitaraman

দিল্লি, ৩ সেপ্টেম্বর– রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি না দেখে অগ্নিশর্মা দেশের অর্থমন্ত্রী  নির্মলা সীতারমন। এখানেই না থেকে তলব করেন জেলাশাসককে। তাঁকে বলেন, যেভাবে পারেন, আধ ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর ছবি দেওয়া সাইনবোর্ডের ব্যবস্থা করুন। ঘটনাটি তেলেঙ্গানার । আচমকাই একটি রেশন দোকানে ঢুকে পড়েন কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । সঙ্গী অফিসারের কেউ জানতেন না মন্ত্রীর রেশন দোকানে যেতে পারেন। তাঁরা আরও আশ্চর্য হন আপাত শান্ত স্বভাবের নির্মলার রুদ্র মূর্তি দেখে। রেশন দোকানের মালিককে ডেকে ধমকের সুরে জানতে চান, রেশন দোকানের সাইন বোর্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি নেই কেন? জানেন, রেশনের চাল-গমে কেন্দ্রীয় সরকার কত টাকা ভরতুকি দেয়? 

আগামী বছর তেলেঙ্গানায় বিধানসভার ভোট। তীর্থস্থানে যাওয়ার মতো বিজেপির কেন্দ্রীয় নেতা-মন্ত্রীরা এখন পালা করে তেলেঙ্গানা যাচ্ছেন সেখানকার তেলেঙ্গানা রাষ্ট্র সমিতিকে ধাক্কা দিতে। টিআরএস মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও’ও প্রতিদিন দিল্লিকে নিশানা করে তোপ দাগছেন।

গতকাল তেলেঙ্গানা সফরে গিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা। ওই রাজ্যের কামারেডির একটি রেশন দোকানে গিয়ে তিনি জেলা শাসক জিতেশ প্যাটেলকে রেশন দোকানের ফ্লেক্সিবোর্ডে অবিলম্বে প্রধানমন্ত্রী মোদীর ছবি লাগাতে বলেন।
নির্মলার ফতোয়া ঘিরে তেলেঙ্গানার রাজনীতি তপ্ত হয়ে উঠেছে। শুধু শাসক দলই নয়, বিরোধী দলগুলিও প্রশ্ন তুলেছে, কেন রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি রাখতে হবে। চাল-গম কি নরেন্দ্র মোদী দিচ্ছেন? এতো সরকারের প্রকল্প।

তেলেঙ্গানার স্বাস্থ্যমন্ত্রী টি হরিশ রাও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর তীব্র নিন্দা করে বলেন, প্রধানমন্ত্রীর ছবি কেন রেশন দোকানে রাখতে হবে। কেন্দ্রীয় মন্ত্রীর এই বেআইনি, অনৈতিক দাবি মানা হবে না। কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পের চাল রাজ্যের অর্ধেক বাসিন্দাও পায় না।

সরকারি সূত্রের খবর, নির্মলা তিনদিনের সফরে তেলেঙ্গানায় গিয়েছেন। তিনি মূলত কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির বাস্তবায়ন খতিয়ে দেখছেন।