দুর্নীতির জবাবে ডেটল, কংগ্রেসকে মুখ ধোয়ার পরামর্শ নির্মলার 

Written by SNS February 11, 2023 6:36 pm

দিল্লি, ১১ ফেব্রুয়ারি– দুর্নীতি নিয়ে কেন্দ্রকে খোঁচা দিতে কংগ্রেসকে কটাক্ষ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। শতাব্দী প্রাচীন দলকে তাঁর ‘পরামর্শ’, ডেটল দিয়ে মুখ ধুয়ে আসার। পাশাপাশি রাজস্থানের বিধানসভায় রাজ্য বাজেট পড়তে গিয়ে মুখ্যমন্ত্রী অশোক গেহলট পুরনো বাজেট পড়ায় তাঁকেও তুলোধনা করেন নির্মলা।

শুক্রবার সংসদে ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট নিয়ে বিতর্কের সময় এমনই আক্রমণাত্মক মেজাজে দেখা গেল নির্মলাকে । সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায় কংগ্রেসকে কটাক্ষ করে তাঁকে বলতে শোনা যায়, ”যান আগে গিয়ে নিজেদের মুখটা ডেটলে ধুয়ে আসুন।” সেই সঙ্গে রাজস্থানের বাজেট প্রসঙ্গে তিনি বলেন, ”রাজস্থানে একটা সমস্যা হয়েছিল। ওরা (কংগ্রেস) গত বছরের বাজেট পড়ছিল। ঈশ্বরের কাছে আমার প্রার্থনা, এমন যেন কখনও না হয়। কিন্তু সেটাই আজ ঘটেছে। আর আমাকে তাই সেটার উল্লেখও করতে হল।”

উল্লেখ্য, শুক্রবার রাজ্যের বাজেট পড়তে শুরু করার পর ৮ মিনিট ধরে বাজেট পড়ার পর রাজস্থানের মুখ্যমন্ত্রী বুঝতে পারেন তিনি পুরনো বাজেটটাই পড়ে যাচ্ছেন। স্বাভাবিক ভাবেই এমন ঘটনায় উত্তাল হয়ে ওঠে রাজস্থানের বিধানসভা। কী করে মুখ্যমন্ত্রী এমনটা করতে পারেন প্রশ্ন তুলে বিরোধিতা শুরু করে বিজেপি। সেই প্রসঙ্গই উঠে এল অর্থমন্ত্রীর কথাতেও।এদিকে এদিন সংসদে নির্মলা অভিযোগ করেন, পশ্চিমবঙ্গ জিএসটি ক্ষতিপূরণের সেসের দাবি সংক্রান্ত শংসাপত্র জমা দেয়নি। কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের খরচ হিসেবে কেন্দ্রকে ১,৮৪১ কোটি টাকাও মেটায়নি। পাশাপাশি গ্রাম সড়ক যোজনায় কেন্দ্রের প্রশ্নের ব‌্যাখ‌্যাও দেয়নি। এই অভিযোগের প্রতিবাদ করে নবান্নের তরফে জবাব দেওয়া হয় অর্থমন্ত্রীকে।