বাণিজ্যনগরীর পর ‘ইন্ডিয়া’ চতুর্থ গন্তব্য ভোপাল 

Written by SNS September 2, 2023 4:26 pm

ভোপাল, ২ সেপ্টেম্বর– পাটনা, বেঙ্গালুরু, এবং মুম্বই। এরপর ইন্ডিয়া জোট বেছে নিল ভোপালকে। জানা গিয়েছে, এরপর ২৮টি বিরোধী দল চতুর্থবার বসতে চলেছে মধ্যপ্রদেশে ।

প্রথমবার বেছে নেওয়া হয়েছিল নীতীশের পাটনাকে। তারপর বেঙ্গালুরু। শুক্রবার তৃতীয় বৈঠকের আয়োজন হয় বেঙ্গালুরুতে। এবার ২৮টি বিরোধী দলের জোটের গন্তব্য ভোপাল। গেরুয়া শিবিরের বিরুদ্ধে লড়তে বাণিজ্যনগরীর পর মধ্যপ্রদেশের ভোপাল শহরে বসতে পারে ইন্ডিয়া জোট। তবে এই বৈঠকের পেছনে নির্বাচনও কাজ করছে বলেই ধারণা রাজনীতিকদের। কারণ চলতি বছরের নভেম্বর মাসেই বিজেপিশাসিত মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগেই ভোপালে বিরোধী জোটের মেগা বৈঠক হলে তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, গত ৩১ আগস্ট থেকে মুম্বইয়ে অনুষ্ঠিত হয় ইন্ডিয়া জোটের তৃতীয় দফার দু’দিন ব্যাপী বৈঠক। মুম্বাইয়ের বৈঠকেই দলের লোগো প্রকাশের কথা থাকলেও তা হয়ে ওঠেনি। বিরোধীদের মধ্যে মতানৈক্যের কারণেই এখনও লোগো প্রকাশিত করা হয়নি। মনে করা হচ্ছে, শিগগিরি লোগো ও জোটের মুখপাত্রের নাম ঘোষণা করা হবে।যদিও ১৩ সদস্যের কোঅর্ডিনেশন কমিটির কথাও ঘোষণা করা হয় বৈঠকের পরে। সেই কমিটিতে স্থান পেয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যের ভাইপো তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। যদিও কমিটিতে নেই গান্ধি পরিবারের কেউ।

মুম্বইয়ে ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠক হয়ে গেলেও জোটের অন্দরে মতানৈক্য স্পষ্ট। বিজেপি বিরোধী জোটে ঘাসফুলের সঙ্গে হাত মিলিয়েছে হাতশিবির। তবে ধূপগুড়ির ডাকবাংলো ময়দানের সভামঞ্চ থেকে সেই তৃণমূলকেই নিশানা করেছে বাম-কংগ্রেস। ফলে এই জোট ঐক্যবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে কতটা লড়াই করতে পারবে, তা নিয়ে প্রশ্ন থাকছেই।