নতুন ইউনিফর্মেই নতুন সংসদে কর্মীরা পোশাকে পদ্ম নিয়েই বিতর্কে 

Written by SNS September 12, 2023 7:43 pm

দিল্লি, ১২ সেপ্টেম্বর– ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দিন থেকে অধিবেশন বসবে নতুন সংসদ ভবনে। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সংসদের এই বিশেষ অধিবেশন চলবে ২২ তারিখ পর্যন্ত।

আর দিনই ঘটবে আরেকটি পরিবর্তন। সেদিন থেকে সংসদের কর্মচারীদের পোশাকও বদলে যাবে । যদিও নতুন ইউনিফর্মের কথা সরকারিভাবে এখনও ঘোষণা করা হয়নি। তবে সংসদের বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবরে জানা গিয়েছে, সংসদের পুরুষ কর্মীদের ইউনিফর্ম হতে চলেছে ক্রিম রঙের শার্ট ও খাকি প্যান্ট। অন্যদিকে মহিলা কর্মীদের জন্য বাছাই করা হয়েছে হাল্কা রঙের শাড়ি। সূত্রের খবর, জামা ও শাড়িতে পদ্ম ফুল আঁকা থাকবে। এছাড়া সংসদের দুই কক্ষ রাজ্যসভা এবং লোকসভার মার্শালদের মাথায় মণিপুরি টুপি শোভা পাবে বলেও জানা গিয়েছে।

সূত্রের খবর, ইউনিফর্ম পরিবর্তন হচ্ছে বলে প্রথমবার সংসদ কর্তৃপক্ষ তৈরি করিয়ে দিচ্ছে। এরপর থেকে আগের মতোই দু বছর অন্তর পোশাক ভাতা দেওয়া হবে। এখন দু বছর পর পর মহিলা কর্মচারীদের ১৭ হাজার, পুরুষদের ১৬ হাজার টাকা মাথাপিছু দেওয়া হয়। 

সংসদ কর্মচারীদের পাঁচ ধরনের কাজে যুক্ত থাকতে হয়। সংসদ ভবনের ভিতরে নিরাপত্তার দায়িত্ব সংসদ নিয়োজিত রক্ষীদের। বাইরের নিরাপত্তার ভার সিআরপিএফের। আধা সেনা বাদে সংসদের কাজে যুক্ত সব কর্মচারীর ইউনিফর্ম বদল হচ্ছে। এখন সব কর্মচারীই সাফারি স্যুট পরতেন। নতুন ভবনে বিভিন্ন কাজে যুক্ত কর্মচারীদের পোশাকের ডিজাইন আলাদা হতে চলেছে। নতুন ইউনিফর্ম ডিজাইন করার ভার দেওয়া হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজিকে। তবে পোশাকে এই পদ্ম থাকা নিয়ে ইতিমধ্যেই তৈরী হয়েছে বিতর্ক। কারণ বিজেপির দলীয় এবং নির্বাচনী প্রতীক পদ্ম। সংসদ কর্মচারীদের পোশাকে পদ্ম ফুল থাকার সিদ্ধান্ত ঘিরে রাজনৈতিক বিতর্ক উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবার খাকি প্যান্ট হল হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের পোশাক হিসাবে বিখ্যাত। স্বভাবতই পদ্ম ফুল এবং খাকি প্যান্ট নিয়ে বিরোধীরা আপত্তি তুলতে পারে।