সহকারী অধ্যাপক পদে নিয়োগের ক্ষেত্রে বাধ্যতামূলক হল নেট, স্লেট বা সেট 

Written by SNS July 5, 2023 2:55 pm

 

দিল্লি, ৫ জুলাই –  সহকারী অধ্যাপক পদে নিয়োগের ক্ষেত্রে নেট, স্লেট বা সেট পরীক্ষায় পাস বাধ্যতামূলক করা হল। ৩০ জুন প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য সামনে এসেছে। এই বিধি ২০২৩ সালের ১ জুলাই থেকে লাগু করা হয়েছে।

 দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি সহকারী অধ্যাপক নিয়োগের ন্যনূতম যোগ্যতার মাপকাঠি হল ন্যাশনাল এলিজিটিবিলিটি টেস্ট অর্থাৎ ‘নেট’, স্টেট এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ সেট, এবং স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট বা ‘স্লেট’ – এই তিনটি পরীক্ষা পাশ হওয়া।  ইউজিসির তরফে এই বিজ্ঞপ্তিতে  নয়া বিধি ‘ইউনির্ভাসিটি গ্র্যান্ট কমিশন রেগুলেশন ২০২৩ ’ শীর্ষক নোটিসে তুলে ধরা হয়েছে, নেট, স্লেট বা সেট পরীক্ষায় পাশ সহকারী অধ্যাপনায় নিয়োগের ক্ষেত্রে আবশ্যিক।  ন্যূনতম যোগ্যতার মাপকাঠি হিসেবে ‘নেট’, ‘সেট’ , এবং ‘স্লেট’-কে গণ্য করা হবে । অন্যদিকে, পিএইচডি যোগ্যতাকে ‘ঐচ্ছিক’ হিসেবে রাখা হয়েছে। এই বিধি ২০২৩ সালের ১ জুলাই থেকে লাগু হয়েছে।

সহকারী অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে  ২০২১ সালেই ইউজিসি জানিয়েছিল যে পিএইচডি কোনও মতেই বাধ্যতামূলক নয় । পাশাপাশি,  ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি নেট ২০২৩-এর উত্তরপত্র তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।  ৫ বা ৬ জুলাই তা প্রকাশিত হতে পারে বলে ঘোষণা করেন ইউজিসি প্রধান এম জগদীশ কুমার। জানানো হয়েছে, ইউজিসি নেট পরীক্ষার ফাইনাল পেপার আগস্টের দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হতে পারে। উল্লেখ্য, ইউজিসি নেট ২০১৮ সাল থেকেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির তত্ত্বাবধানে রয়েছে। এই পরীক্ষায় পাশ করলে ‘জুনিয়ার রিসার্চ ফেলোশিপ অ্যান্ড অ্যাসিসটেন্ট প্রফেসর’ পদ বা ‘অ্যাসিসটেন্ট প্রফেসর’  বা সহকারী অধ্যাপক পদে ন্যূনতম যোগ্যতার নিরিথে এগিয়ে থাকেন পরীক্ষার্থীরা।

সুতরাং অধ্যাপনাই যদি ভবিষ্যৎ কেরিয়ার তৈরির লক্ষ্য হয় তাহলে ভারতের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেই অধ্যাপনা নিয়ে ইউজিসি যে  নতুন বিধি চালু করেছে, তা জেনে রাখা প্রয়োজন। অর্থাৎ  ‘নেট’ কিম্বা ‘সেট’বা ‘স্লেট’ পরীক্ষায় পাশ সহকারী অধ্যাপকের নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা।