মহারানির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক ভারতে, রবিবার অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা

Written by SNS September 9, 2022 5:52 pm

দিল্লি, ৯ সেপ্টেম্বর — ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে এবার শোকপালন ভারতেও । আগামী ১১ সেপ্টেম্বর, রবিবার রাষ্ট্রীয় শোকপালনের কথা ঘোষণা করা হয়েছে ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে। একটি টুইট-বার্তায় একথা জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

দেশের সমস্ত ভবনে, যেখানে নিয়মিত পতাকা উত্তোলন করা হয়, সেখানে সেদিন অর্ধনমিত রাখা হবে জাতীয় পতাকা। সেদিন কোনও বিনোদনমূলক অনুষ্ঠানও আনুষ্ঠানিকভাবে করা হবে না, জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে।

দুপুর ১.৪৬ মিনিটে পোস্ট করা সেই টুইট বার্তায় লেখা হয়েছে, ‘গ্রেট ব্রিটেনের যুক্তরাজ্য এবং উত্তর আয়ারল্যান্ডের মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর, ২০২২-এ প্রয়াত হয়েছেন। সেই প্রয়াত বিশিষ্টজনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের নিদান স্বরূপ আগামী ১১ সেপ্টেম্বর সারা দেশে রাষ্ট্রীয় শোকপালনের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

দীর্ঘ ৭০ বছর ধরে রাজত্ব করার পর বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন ৯৬ বছর বয়েসী ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথতিনি। তাঁর মৃত্যুর পর তাঁর জ্যেষ্ঠ পুত্র, ৭৩ বছর বয়সী চার্লস রাজা হিসাবে অভিষিক্ত হবেন।