মেঘালয়ে বিজেপি সভাপতি পদে মুসলিম মুখ 

Written by SNS September 25, 2023 8:05 pm

দিল্লি, ২৫ সেপ্টেম্বর – পুদুচেরি, নাগাল্যান্ড ও মেঘালয়ের নতুন দলীয় সভাপতি ঘোষণা করেছে বিজেপি। মেঘালয়ে সভাপতি পদে একজন মুসলিম নেতাকে বসিয়ে চমক দিল পদ্ম শিবির। মেঘালয়ের নতুন সভাপতি হয়েছেন রিকমন মোমিন। পুদুচেরি ও নাগাল্যান্ডের সভাপতি করা হয়েছেন যথাক্রমে এস স্লেগনাবথি এবং বেঞ্জামিন এপথোমি।

মেঘালয়ের নতুন সভাপতি পেশায় ব্যবসায়ী রিকমন মোমিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একনিষ্ঠ ভক্ত। নানা সময়ে তাঁর বক্তব্যে প্রকাশ পেয়েছে মোদির কথা ও কাজই তাঁকে বিজেপির প্রতি আকৃষ্ট করেছে। ২০১৯-এ মোমিনকে বিজেপি তুরা আসন থেকে টিকিট দিয়েছিল। তবে জিততে পারেনননি।

বিজেপিতে রাজ্য সভাপতির মতো গুরুত্বপূর্ণ পদে অতীতে কোনও মুসলিম নেতাকে বসানো হয়নি। বহু বছর আগে সিকন্দর বখত বিজেপির সর্ব ভারতীয় সহ-সভাপতি ছিলেন। তিনি মারা যাওয়ার পর দলের ওই পদে একাধিক খ্রিস্টান নেতাকে বসিয়েছে পদ্ম শিবির। কোনও মুসলিম নেতার আর স্থান হয়নি। রাজ্য সভাপতি পদেও এই প্রথম কোনও মুসলিম নেতা জায়গা পেলেন।

মেঘালয়ে বিজেপির সভাপতি ছিলেন আর্নেস্ট মারবি। তাঁর তিন বছরের মেয়াদকাল কিছুদিন আগেই শেষ হয়েছে। তাঁকে ওই পদে রাখা হবে কিনা, তা নিয়ে দলে জল্পনা চলছিল। দলীয় সূত্রের খবর অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার পরামর্শে মোমিনকে সভাপতি করা হল।