মুম্বাইয়ের স্ট্রিট ফুড ‘বড়া পাও’ উঠে এল বিশ্ব সেরাদের তালিকায়

Written by SNS March 6, 2023 2:59 pm

কলকাতা : ৬ মার্চ, ২০২৩ — মুম্বাইয়ের স্ট্রিট ফুড ‘বড়া পাও’ উঠে এল বিশ্ব সেরাদের তালিকায়। স্বাদে ভরপুর এই বড়া পাও বিশ্বের সেরা স্যান্ডউইচের তালিকায় ত্রয়োদশ অর্থাৎ ১৩ তম স্থানে ঠাঁই পেয়েছে। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে টম্বিক বা গবিট কাবাব। এটি তুরস্কের একটি জনপ্রিয় খাবার। টম্বিক হলো  টুকরো টুকরো মাংস দিয়ে রুটির মধ্যে স্টাফ করা একটি ডিশ। আমাদের দেশীয় মাংসের রোল বলতে যা বোঝায়। দ্বিতীয় স্থান অধিকার করেছে বুটিফাররা। এটি একটি পেরুভিয়ান স্যান্ডউইচ যা মূলত, সাদা বান, রসুন লঙ্কা, হ্যাম, লেটুস দিয়ে পরিপূর্ণ। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে স্যান্ডউইচ ডে লোমো।

মুম্বাইয়ের বড়া পাও-এর স্বাদ জানেনা এমন ভারতীয় খাদ্যরসিক খুঁজে পাওয়া ভার। বঙ্গে যেমন ফুচকার কদর, তেমনি যে কোনও মুম্বইয়ে বড়া পাও। সকালের ব্রেকফাস্ট হোক কিংবা সন্ধ্যার স্ন্যাক্স, এই বড়া পাওয়ের জুড়ি নেই। এই জনপ্রিয়তাই বড়া পাওকে বিশ্বব্যাপী স্বীকৃতি এনে দিয়েছে। বিশ্বে ১৩ তম সেরা স্যান্ডউইচের তালিকায় স্থান পেয়েছে মুম্বইয়ের এই খাবার।

সম্প্রতি, ‘টেস্ট অ্যাটলাস’ বিশ্বের সেরা ৫০ টি স্যান্ডউইচের একটি তালিকা প্রকাশ করেছে। জনপ্রিয়তা ও ঐতিহ্যবাহী খাবারের ভিত্তিতেই এই তালিকা প্রকাশ পেয়েছে। তালিকায় রয়েছে বিভিন্ন দেশের সুস্বাদু সব স্যান্ডউইচ। লন্ডনের লবস্টার রোল, আর্জেন্টিনার স্পাইডিই , কিউবান স্যান্ডউইচ রয়েছে তালিকায়। তালিকার প্রতিটি স্যান্ডউইচের রয়েছে আলাদা স্বাদ ও বিশেষত্ব। জনপ্রিয়তার নিরিখেই আজ তারা সেরার তালিকায়।