ইউক্রেনে পাঠরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য দরজা খুলতে ইচ্ছুক মস্কো

Written by SNS November 11, 2022 5:25 pm

কিয়েভ, ১১ নভেম্বর– আট মাস পরও চলছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। যুদ্ধে বিপর্যস্ত কিয়েভে। সেখানে সাধারণ মানুষের জীবন থেকে শুরু করে পড়ুয়াদের শিক্ষা শিকেয়। সেখানে ডাক্তারি পাঠরত ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যৎ অন্ধকারে । এই পড়ুয়াদের জন্য সুখবর দিল রাশিয়া। রাশিয়া একটি প্রস্তাবে জানাল, চাইলেই ভারতীয় পড়ুয়ারা রাশিয়ায় এসে পড়াশোনা শেষ করতে পারেন।

চেন্নাইয়ে এসেছেন কনসাল জেনারেল ওলেগ আভদিভ। সেখানেই তাঁকে বলতে শোনা গিয়েছে, ”ইউক্রেন থেকে চলে আসতে হয়েছে যে ভারতীয় পড়ুয়াদের, তাঁরা তাঁদের পড়াশোনা চালিয়ে যেতে পারেন রাশিয়ায় এসে। কেননা ইউক্রেনের সঙ্গে রাশিয়ার ডাক্তারির সিলেবাসের কোনও তফাত নেই। ” সেই সঙ্গেই রুশ কূটনীতিক জানিয়েছেন, ইতিমধ্যেই পড়ুয়ারা রাশিয়ায় আসতে শুরু করেছে। আভদিভ বলছেন, ”এটা একটা ট্রেন্ড হয়ে গিয়েছে। রাশিয়ায় পড়তে চেয়ে বৃত্তির জন্য আবেদন করেছেন বহু ভারতীয় পড়ুয়ারা।”

উল্লেখ্য, এই প্রথম নয়। এর আগেও ‘বন্ধু’ রাশিয়াকে এমন প্রস্তাব দিতে দেখা গিয়েছে। রুশ দূতাবাসের সহকারী প্রধান রোমান বাবুশকিন গত জুনে বলেছিলেন, ইউক্রেনে পাঠরত ভারতীয় পড়ুয়ারা যে যে সেমেস্টারে পড়াশোনা করতেন, রুশ বিশ্ববিদ্যালয়গুলিতে সেখান থেকেই আবার পড়াশোনা শুরু করতে পারবেন তাঁরা। এদিকে ন্যাশনাল মেডিক্যাল কমিশনও নির্দেশিকা জারি করে যে ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়ারা ভারতেই ইন্টার্নশিপ করতে পারেন। পাশাপাশি, বেশ কয়েকটি রাজ্যে ওই পড়ুয়াদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়।