আট লাখেরও বেশি মানুষ ঘরছাড়া সুদানে, হতে পারে আরও ১৮ লাখ 

Written by SNS May 19, 2023 6:12 pm

খার্তুম, ১৯ মে– সুদানে সংঘাত শুরু হওয়ার পর থেকে অন্তত ৮ লাখ ৪৩ হাজার ১৩০ জন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম। যুদ্ধ যদি চলতে থাকে তাহলে আরও ১৮ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হবে বলেও সতর্ক করেছে সংস্থাটি। গত বুধবার এক বিবৃতিতে এসব জানায় আইওএম। এতে বলা হয়েছে, সংঘাতের আগে সুদানে ১১ লাখ মানুষ উদ্বাস্তু ছিল, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ছিল ৩৮ লাখ মানুষ। আইওএম বলছে, যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ২ লাখ ৫৯ হাজার মানুষ প্রতিবেশী দেশগুলোকে পালিয়ে গেছে। সংঘাত বন্ধ না হলে আরও ১০ লাখ মানুষ উদ্বাস্তু বা অভিবাসী হয়ে প্রতিবেশী দেশে চলে যেতে পারে। বর্তমানে সুদানের অভ্যন্তরে এবং বাইরের ২ কোটি ৫৭ লাখেরও বেশি মানুষের মানবিক সহায়তার প্রয়োজন বলে অনুমান করছে সংস্থাটি।

এমন সংকট মোকাবিলায় একটি পরিকল্পনা তৈরি করেছে আইওএম। সংস্থাটি সংকটে প্রভাবিত ব্যক্তিদের মানবিক সহায়তা প্রদানের জন্য ২০৯ মিলিয়ন ডলারের আবেদন করেছে। এই অর্থের মধ্যে সুদানের জন্য ১০৫ মিলিয়ন এবং মিসর, লিবিয়া, চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান এবং ইথিওপিয়ার জন্য ১০৪ মিলিয়ন ডলার খরচ হবে বলে জানিয়েছে আইওএম।

আইওএম মহাপরিচালক আন্তোনিও ভিতোরিনো বলেন, ‘সুদানের বর্তমান মানবিক পরিস্থিতি এখন পর্যন্ত দেশটির সবচেয়ে বাজে অবস্থা’। ভিটোরিনো বলেন, ‘লাখ লাখ মানুষের পানি, খাদ্য এবং আশ্রয়ের প্রয়োজন রয়েছে। আমরা যদি এখনই ব্যবস্থা না নিই, তাহলে সুদানের জনগণ একটি অনিবার্য মানবিক বিপর্যয়ের মুখোমুখি হবে’। তিনি বলেন, ‘আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ত্রাণ প্রচেষ্টাকে জরুরিভাবে সমর্থন করার জন্য এবং বাড়তি চাহিদা মেটাতে আর্থিক সংস্থান জোগাড় করার জন্য আবেদন করছি’।