‘মোখা’র অভিমুখ মায়ানমারের দিকে,আগামী দিনে আরো চড়বে তাপমাত্রার পারদ ধারণা আবহাওয়াবিদদের 

Written by SNS May 8, 2023 3:24 pm

৮ মে — কোনদিকে অভিমুখ হবে ‘মোখার’ তা নিয়ে এখনো ধোঁয়াশায় রয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। বৃষ্টির কোনো দেখা নেই। সোমবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হওয়ার কথা। আবহাওয়াবিদদের ধারণা, এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের তুলনায় মায়ানমারের দিকেই ‘মোখা’র ধেয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

 আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, আগামী কয়েকদিন এদিকে তাপমাত্রা ক্রমশ বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রিও অতিক্রম করে যেতে পারে। রবিবারই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৪ ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। এবার আরও গরম পড়তে পারে। আপাতত বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির বিশেষ কোনও সম্ভাবনাও নেই।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, বঙ্গোপসাগরে কোনও শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হলে জলীয় বাষ্পের স্রোত সেদিকেই ধেয়ে যায়। ‘মোখা’ উপকূল থেকে যত দূরে সরবে, গরমের প্রভাব ততই বাড়বে। তবে এখনও অবধি যেহেতু ঝড়ের অভিমুখ মায়ানমারের দিকেই এগোনোর সম্ভাবনা বেশি, তাই আন্দামানে ঝড়-বৃষ্টি ক্রমশ বাড়বে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে।এর পাশাপাশি ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। উত্তাল হবে সমুদ্রও। এই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।