‘ জাতি-ধর্ম ভেদাভেদ ঈশ্বর করেননি, করেছেন পুরোহিতরা’, বিস্ফোরক মন্তব্য মোহন ভাগবতের

Written by SNS February 6, 2023 5:38 pm

মুম্বাই, ৬ ফেব্রুয়ারি — এমনিতেই হিন্দু ধর্মের গোড়ামি নিয়ে তাঁর যথেষ্ট দুর্নাম আছে। যখন-তখন বিতর্ক সৃষ্টি করে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবতের খুবই সামান্য ব্যাপার । সেই ভাগবত এবার ধর্ম, শাস্ত্র, ভগবান নিয়ে ভিন্ন মতামত পোষণ করলেন। রবিবার মুম্বইয়ের রবীন্দ্র নাট্য মন্দিরে এক ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভাগবত। সেখানেই বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত কয়েকটি বিষয় নিয়ে মতামত প্রকাশ করেন। শাস্ত্র বিশেষজ্ঞদের একাংশের ওপর তোপ দেগে সংঘ প্রধান বলেন, ‘শাস্ত্রের নামে অনেক পণ্ডিত যা বলেন, তা আসলে মিথ্যা।’ বললেন, ”ভগবানের সামনে সকলেই মানুষ। তিনি জাতি-ধর্ম ভেদাভেদ করেননি, তা করেছেন পুরোহিতরা।”

রবিবার সন্তন শিরোমনি রোহিদাসের ৬৪৭ তম জন্মদিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। সেখানেই মানবতার কথা, সাম্যের কথা, সর্বধর্ম সমন্বয়, একাত্মবোধের কথা শোনা গেল তাঁর মুখে। বললেন বিবেকবোধের কথা। সর্বদা ‘হিন্দুত্বে’র হয়ে সওয়াল করা ভাগবতের এহেন বক্তব্যকে ব্যতিক্রমী বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। আবার কারও মত, এসব বক্তব্য আসলে ভাগবতের কৌশলী চাল।

আরএসএস প্রধানের বক্তব্যে উঠে এল তুলসীদাস, কবীরদের মতো ধর্মগুরুদের নাম। তাঁদের সঙ্গে একাসনে সন্ত শিরোমনি রোহিদাসকে বসিয়ে ভাগবত বলেন, ‘নিজের কাজ করে যেতে হবে। আপন ধর্মের উপর ভরসা রেখে এগিয়ে যেতে হবে। কিন্তু মনে রাখবেন, সব পথের লক্ষ্য একই।’

এরপরই ভাগবত নিশানা করে শাস্ত্রজ্ঞদের একাংশকে। তিনি স্পষ্টই বলেন, ”ক্ষমতা, সম্মানে সব মানুষই এক। কারও সঙ্গে কারও প্রভেদ নেই। অনেক পণ্ডিত শাস্ত্রের নামে যা বলে থাকেন, তা আসলে মিথ্যা। তাঁরাই মানুষে মানুষে জাতি-ধর্ম-বর্ণ ভাগাভাগি করেন। জাতিভেদ প্রথা আমাদের বিপথে চালিত করে। আর যা এমন বিভ্রম তৈরি করে, তা দূরে সরিয়ে রাখাই ভাল।”