মোদির মেগা রোড শো ঝড় তুলল বারাণসীতে

হিন্দুদের পুণ্যভূমি বারাণসী থেকে লােকসভা নির্বাচনে জিতে প্রথমবার সংসদে গিয়েছিলেন নরেন্দ্র মােদি। দ্বিতীয়বার সেই জয়ের ধারা বজায় রাখতে পারবেন কিনা তা এখনই বলা না গেলে মােদি ম্যাজিকে যে ভাঁটা পড়েনি তার প্রমাণ দিল বারাণসী।

Written by SNS Varanasi | April 26, 2019 8:37 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

হিন্দুদের পুণ্যভূমি বারাণসী থেকে লোকসভা নির্বাচনে জিতে প্রথমবার সংসদে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। দ্বিতীয়বার সেই জয়ের ধারা বজায় রাখতে পারবেন কিনা তা এখনই বলা না গেলে মোদি ম্যাজিকে যে ভাঁটা পড়েনি তার প্রমাণ দিল বারাণসী।

বারাণসীতে বৃহস্পতিবার মেগা রোড শো করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয় রোড শো। বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথের সামনে মদনমোহন মালব্যর মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানিয়ে শুরু হয় মোদির নির্বাচনী প্রচার যাত্রা। বিজেপির প্রথম সারির নেতা থেকে নিচু তলার নেতা, কর্মী ও সমর্থকদের ভিড়ে ঠাসা মোদির রোড শো শেষ হয় দশাশ্বমেধ ঘাটে। দলীয় কর্মীরা ছাড়াও এদিনের সভায় দেখা মিলল এনডিএ জোটের অনেক নেতাকেই। বারাণসী শহর জুড়ে শোভাযাত্রা চটক ছিল চোখে পড়ার মতো। আজ মোদির রোড শো কেড়ে নিল অতীতের সমস্ত রাজনৈতিক প্রচারের জৌলুস বলে দাবি করল বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসী কেন্দ্র থেকে দ্বিতীয়বারের অন্য প্রার্থী হলেন। আজ তাঁর প্রচারে হাজির ছিলেন গেরুয়া শিবিরের নেতাদের সঙ্গে উত্তরশ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নির্বাচনী পদযাত্রায় সামিল হন দলের সভাপতি অমিত শাহ, বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা বেশ কয়েক জন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন এনডিএ সরকারের শরিক দলের নেতারা।

সাত কিলোমিটার প্রধানমন্ত্রীর বর্ণাঢ্য শোভাযাত্রায় নরেন্দ্র মোদির পরনে ছিল গেরুয়া কুর্তা, গলায় গেরুয়া উত্তরীয়। এসইউভি রথে চড়ে গোটা সফরে দলের কর্মী, সমর্থকদের উদ্দেশ্যে হাত নেড়ে তাঁদের উৎসাহ দিলেন। গোটা বারাণসী ঢেকে গেছে গেরুয়া রঙে। বেনারস বিশ্ববিদ্যালয় থেকে রোড শো শুরু হয় বিকেল ৫টা নাগাদ। একের পর এক দর্শনীয় স্থান পিছনে ফেলে এগিয়ে চলে প্রধানমন্ত্রীর পথযাত্র। সব শেষে গিয়ে পৌছন দশাশ্বমেধ ঘাটে। সেখানে তিনি গঙ্গা আরতি করেন। মোদির শোভাযাত্রা যখন বারাণসীর পথ দিয়ে এগোচ্ছে তখন পথের দু’ধারে অসংখ্য মোদি গুণগ্রাহী ভিড় জমান। পথের ডান দিক ও বাদিকের বাড়িগুলির উৎসূক বাসিন্দারা ছাদে, জানলায় ভিড় জমান মোদিকে দেখার জন্য। মোদিও তাঁদের উদ্দেশ্যে হাত নাড়তে থাকেন।

বারাণসী কেন্দ্র থেকে দ্বিতীয় বারের জন্য প্রার্থী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার মোদির মেগা রোড শোর পর শুক্রবার তিনি মনোনয়ন পত্র জমা দেবেন। সেই সঙ্গে তিনি কালভৈরব মন্দির প্রাঙ্গনে সভা করবেন। শুরবার সকাল সাড়ে ন’টা নাগাদ বুথ স্তরের কর্মীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। রাজ্য বিজেপির তরফ থেকে জানান হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় তাঁর সঙ্গে থাকতে পারেন জেডি (ইউ) প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। থাকতে পারেন শিরোমনি অকালি দলের নেতা ও পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল লোক জনশক্তি পার্টি প্রধান রাম বিলাস পাসোয়ান। সকাল সাড়ে এগারোটা নাগাদ মনোনয়ন পত্র দেওয়ার কথা রয়েছে মোদির।

বারাণসীর মেগা রোড শোর পর প্রধানমন্ত্র নরেন্দ্র মোদি টুইটে লিখেছেন, দ্বারভাঙ্গা এবং বান্দ্রার মেগা যাত্রার পর কাশিতেও আমি সেই ভালোবাসা পেলাম । এখানে আরও কয়েকটা অনুষ্ঠান রয়েছে। সেই সমস্ত সভাগুলি থেকে কাশির ভাই-বোনেদের সঙ্গে সরাসরি আলাপ আলোচনা করার সুযোগ পাব। হর হর মহাদেব ‘! সব জল্পনা উড়িয়ে বারাণসী থেকে প্রিয়াঙ্কা গান্ধি বটরাকে প্রার্থী করছে না কংগ্রেস। আজ কংগ্রেসের তরফ থেকে জানিয়ে দেওয়া হল দ্বিতীয় বারের জন্য বারাণসী থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন অজয় রাই। প্রিয়াঙ্কাকে প্রার্থী না করার জন্য বিজেপি যে অনেকটাই চাপমুক্ত হয়েছে তা মোদির দেহভঙ্গি দেখেই বোঝা গেল। মোদি সহ গেরুয়া শিবিরের আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।