প্রথম ভোটারদের কাছে সেনার নামে ফের ভোট চাইলেন মোদি

Written by SNS April 10, 2019 8:54 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

লাতুর (মহারার) – প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নেওয়ার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, তাঁরা যদি প্রথম ভােট বিজেপিকে দেন, তাহলে শক্তিশালী দেশ গড়ে উঠবে। তিনি জানান, আপনাদের প্রথম ভােট সবাইকে বাড়ি পেতে সাহায্য করবে। মহারাষ্ট্রের লাতুরের জনসভা থেকে তিনি বলেন, প্রথম ভােটাররা শুধু দেশ নির্মাণের কথা ভেবে ভােট দিন। মাস দুয়েক আগে জঙ্গি হানার পর পাক অধিকৃত কাশ্মীরে আঘাত হানে বায়ুসেনা। সেই প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের প্রথম ভােট কি ওই বীর জওয়ানদের কথা ভেবে দেওয়া যেতে পারে?

বিরােধীরা এমনিতেই অভিযােগ করে আসছে সশস্ত্র বাহিনীর কৃতিত্বকে ভােটের প্রচারে লাগাচ্ছে বিজেপি। মানে বিজেপির দাবি, তারা ছাড়া আর কেউ নেন দেশের কথা ভাবে না। বিরােধীদের এমন দাবির মাঝেই বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানির লেখা ব্লগ প্রকাশ্যে আসে। তাতে অটলবিহারী বাজপেয়ী সরকারের এই প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লেখেন, যারা বিরােধিতা করে তাঁদের দেশদ্রোহী বলার রীতি আমাদের দলে নেই। মোদি বলেন, যাদের বয়স ১৮ হল তারা জীবনের কখনও না কখনও সমাজের সাহায্য পেয়েছেন তাই আপনাদের প্রথম ভােট। যেন দেশ নির্মাণের কাজে ব্যবহৃত হয়। সরকার শক্তিশালী না হলে দেশ শক্তিশালী না হলে দেশ শক্তির হতে পারে না।

এবার সব মিলিয়ে গােটা দেশে প্রায় সাড়ে আট কোটি মানুষ প্রথমবার ভােট দেবেন। তার মধ্যে ১৮ থেকে ১৯ বছর বয়স এমন ভােটারের সংখ্যা প্রায় দেড় কোটি। অর্থাৎ আগামী পাঁচ বছর দেশের শাসনভার কোন দলের হাতে থাকবে, তা ঠিক করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবেন এই নতুন ভােটাররা। তাদেরই আবেদন করলেন মোদি। এ রাজ্যে প্রথম ভােট দিচ্ছেন এমন মানুষের সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি। নির্বাচন কমিশন জানিয়েছে, এবার পশ্চিমবঙ্গে প্রথম ভােটারের সংখ্যা ২০ লক্ষেরও বেশি। সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ। সেখানে নতুন ভােটারের সংখ্যা ১৬৭ লক্ষ। আর মধ্যপ্রদেশ আছে তিন নম্বরে। নতুন ভোটারের সংখ্যা ১৩.৬ লক্ষ।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির যে কোনও নির্বাচনী প্রচারের শেষ লগ্নে শুনতে পাওয়া যায় একটি স্লোগান। ‘চৌকিদার চোর হ্যায়’। তবে এদিন সব গুঞ্জনকে পিছনে ফেলে রেখে নিজেকে চৌকিদার দাবি করে আসছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নির্বাচনের ঠিক দু’দিন আগে আয়কর দফতরের সৌজন্যে নিজেকে বুক ফুলিয়ে চৌকিদার বলার সুযােগ পেয়ে গেলেন মোদি। একই সঙ্গে চোর চৌকিদারের পার্থক্য ঘুচিয়ে চাঁচাছােলা ভাষায় কংগ্রেসকে আক্রমণও শানালেন তিনি।

মঙ্গলবার লােকসভা নির্বাচন উপলক্ষে মহারাষ্ট্রে উপস্থিত হয়েছিলেন নরেন্দ্র মোদি। সেখানে কংগ্রেসকে তীব্র আক্রমণ শানিয়ে মোদি বলেন, ‘আপনারা দেখেছেন কাল ও পরশু কংগ্রেস ঘনিষ্ঠদের বাড়ি ও বাক্স থেকে কী পরিমাণে নােট উদ্ধার করা হয়েছে। নােট নিয়ে ভােট কেনার পাপের রাজনীতি বহুকাল ধরে ওদের সংস্কৃতি’। এরপরই নিজের চৌকিদারিত্বের বিশ্বাস তুলে ধরতে তিনি বলেন, ‘বিগত ছ মাস ধরে এরা বলে চলেছে চৌকিদার চোর হ্যায়। চৌকিদার যদি চোর হয, নােট কথা থেকে বেরল? আসল চোরটা কে?