টীকায় প্রযুক্তি না মানায় ফাইজারের বিরুদ্ধে মামলা করতে চলেছে মোডার্না

Written by SNS August 27, 2022 5:13 pm

ওয়াশিংটন, ২৭ আগস্ট– আমেরিকার দুই বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থার ফাইজার এবং মোডার্না।অতিমহামারী করোনা ঠেকাতে প্রথম মেসেঞ্জার আরএনএ প্রযুক্তিতে ভ্যাকসিন বানিয়েছিল এই দুই মার্কিন ফার্মা কোম্পানিই। এখন ওমিক্রনের বুস্টার ডোজ তৈরি করেছে মোডার্না। এই বুস্টার টিকা ছাড়পত্রও পেয়ে গেছে। কিন্তু বর্তমানে দুই কোম্পানির সংঘাত চরমে। একে-ওপরের বিরুদ্ধে মামলা করতেও প্রস্তুত দুই কোম্পনি। মোডার্নার অভিযোগ, আরএনএ টেকনোলজি সঠিকভাবে মেনে নাকি টিকা বানায়নি ফাইজার। এই অভিযোগে ফাইজারের বিরুদ্ধে মামলাও করতে চলেছে মোডার্না।

মোডার্নার দাবি, ফাইজার ও বায়োএনটেক কোভিড টিকা তৈরির সময় এমআরএনএ প্রযুক্তির স্বত্ব লঙ্ঘন করেছে । করোনার ভ্যাকসিন সঠিক প্রযুক্তির ব্যবহার করেনি ফাইজার, এমনটাই অভিযোগ মোডার্নার।

ইজরায়েল একবার দাবি করেছিল, ফাইজার টিকার সেকেন্ড ডোজ নেওয়ার পরে হার্টে ইনফ্ল্যামেশন বা প্রদাহ হচ্ছে। বুকে ব্যথা অনুভব করেছেন অনেকে। আর এই পার্শ্বপ্রতিক্রিয়া বেশি দেখা গেছে ১৬ থেকে ৩০ বছর বয়সী পুরুষদের মধ্যে। ফাইজারের টিকার এই পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে খুব হইচই হয়। পরে বিবৃতি দিয়ে ফাইজার জানায়, এই সমস্যা কাটিয়ে ওঠা গেছে।