পুজোর আগেই মাঝেরহাট পর্যন্ত মেট্রো , শেষ পর্যায়ের কাজে যুদ্ধকালীন তৎপরতা 

Written by SNS July 17, 2023 6:21 pm

কলকাতা মেট্রো (File Photo: IANS)

কলকাতা, ১৭ জুলাই – জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো ইতিমধ্যেই চালু হয়েছে। বাঙালির দুর্গোৎসবের তিন মাস আগে জোরকদমে চলছে মাঝেরহাট পর্যন্ত মেট্রোর শেষ পর্যায়ের কাজ। ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজারকে ছুঁয়ে যাবে মেট্রো যাবে মাঝেরহাট পর্যন্ত। পুজোর সময় শহরবাসীকে নিশ্চিন্ত, নিরাপদ সফর উপহার দিতে কাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়।  
রথযাত্রার পর থেকেই শহরজুড়ে শুরু দুর্গাপুজোর তোড়জোড়। পাড়ায় পাড়ায় খুঁটিপুজোর ধুম, শুরু হয়েছে মণ্ডপ বাধার কাজ। পুজোর সময় যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে জোরদার হয়েছে মাঝেরহাট পর্যন্ত মেট্রোর কাজ।  মাঝেরহাট স্টেশনের কাছে তৈরী হচ্ছে মাঝেরহাট মেট্রো স্টেশন, যাতে রেলের যাত্রীরা ট্রেন থেকে নেমে মেট্রোর সুবিধে পান। জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রোর দূরত্ব ৬ কিলোমিটার। মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হলে যাত্রাপথ বাড়বে আরও ২ কিলোমিটার। মেট্রো সূত্রে খবর, জোকা এসপ্ল্যানেড করিডরের মাঝেরহাট মেট্রো স্টেশনের নির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। তৈরি হয়ে গেছে প্ল্যাটফর্ম। মাঝেরহাট থেকে তারাতলা স্টেশনের মধ্যের ভায়াডাক্টের কাজও শেষ। এখন স্টেশন বিল্ডিং ও তাঁর সৌন্দর্যায়নের কাজ দ্রুত শেষ করা হচ্ছে।
চলতি বছরের অক্টোবরের মধ্যেই পার্পেল লাইনের মাঝেরহাট মেট্রো স্টেশনের কাজ সম্পূর্ণ হবে। সেক্ষেত্রে কাজের বর্তমান ধারাবাহিকতা বজায় থাকলে পুজোর আগেই এই পথে চালু হয়ে যাবে মেট্রো দৌড়, এমনটাই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ২০২৬ সালের মধ্যে জোকা থেকে বিবাদি বাগ পর্যন্ত পার্পেল লাইনের মেট্রো প্রকল্পের কাজ সম্পূর্ণ করার লক্ষ্যে এগোনো হচ্ছে বলে মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর।