রাজ্যসভায় সামনে থেকে একেবারে শেষ সারিতে জায়গা পেলেন মনমোহন সিং

Written by SNS February 3, 2023 5:21 pm

দিল্লি, ৩ ফেব্রুয়ারি — সামনে থেকে সরিয়ে একেবারে পিছনের সারির আসন বরাদ্দ করা হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর মনমোহন সিং-য়ের জন্য। বৃহস্পতিবার রাজ্যসভার আসনে রদবদল করা হয়। তারপরেই জানা যায়, তাঁর দল কংগ্রেসের তরফে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়। শুধু মনমোহন সিং নয়, আসন রদবদল করা হয়েছে আরও অনেক সাংসদের। এবার থেকে সামনের সারিতে বসবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, চলাফেরা করতে খুবই অসুবিধা হয় ৯০ বছর বয়সি সাংসদের। হুইলচেয়ারের সাহায্য ছাড়া কার্যত নড়তেই পারেন না মনমোহন। ফলে রাজ্যসভার সামনের সারি পর্যন্ত নিজের হুইলচেয়ার নিয়ে এগিয়ে আসা খুবই অসুবিধাজনক। এই কথা ভেবেই পিছনের সারিতে তাঁর বসার ব্যবস্থা করা হয়েছে। রাজ্যসভার গত অধিবেশনেই এই সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। 

সামনের সারিতে বসার সুযোগ পাচ্ছেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। সেই সঙ্গে একাধিক বিরোধী দলের প্রতিনিধিদেরও রাজ্যসভায় সামনের সারিতে আসন দেওয়া হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ডি এইচ দেবগৌড়া, সঞ্জয় সিংয়ের মতো নেতারা একেবারে সামনের সারিতেই বসবেন। প্রথম সারিতে বসবেন তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও ব্রায়েন। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশও সামনের সারিতে বসবেন। 

বিজেপির তরফেও বেশ কয়েকজন সাংসদের আসন বদল করা হয়েছে। তবে সামনের সারিতে যাঁরা বসতেন, তাঁদের আসন পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে রাজ্যসভার সাংসদ হিসাবে নির্বাচিত হন মনমোহন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পান প্রাক্তন প্রধানমন্ত্রী।