ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহাই 

Written by SNS March 6, 2023 8:30 pm

আগরতলা, ৬ মার্চ – ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা। সোমবার ত্রিপুরায় বিজেপির নির্বাচিত বিধায়কদের বৈঠকে তাঁকেই ফের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হল। এই পদের জন্য আলোচনায় ছিল কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের নামও। তবে, শেষ পর্যন্ত মানিক সাহাকেই সর্বসম্মতভাবে বিজেপির পরিষদীয় দলের নেতা হিসেবে বেছে নিলেন গেরুয়া শিবিরের বিধায়করা। কাজেই তিনিই ফের দ্বিতীয়বারের জন্য ত্রিপুরার দায়িত্বভার নিতে চলেছেন। ৮ মার্চ , বুধবার তিনি শপথ নেবেন।

সোমবার পরিষদীয় দলের বৈঠকে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সম্বিত পাত্র ও অসমের মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য। বৈঠক শেষে শুক্লবৈদ্য পরিষদীয় নেতা হিসেবে বিদায়ী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করেন। রাজভবনে গিয়ে সরকার গঠনের দাবি আগেই জানিয়ে এসেছেন মানিক সাহা। ৮ মার্চ অর্থাৎ বুধবার শপথগ্রহণ করবেন তিনি। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

শপথগ্রহণ অনুষ্ঠানে লক্ষাধিক লোকের সমাগম হবে বলে অনুমান করছেন বিজেপির মুখ্য মুখপাত্র সুব্রত চক্রবর্তী। এদিকে মন্ত্রিসভা গঠন নিয়ে শুরু হয়েছে জল্পনা। মন্ত্রিসভায় আসতে পারে কিছু নতুন মুখ। সূত্রের খবর, মন্ত্রিসভা গঠনের মুখ্য ভূমিকা নিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।
মানিক সাহার পাশাপাশি মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকও। প্রতিমা কেন্দ্রীয় মন্ত্রী হওয়া সত্ত্বেও তাঁকে রাজ্য বিধানসভায় প্রার্থী করে বিজেপি । স্বাভাবিকভাবেই তাঁর মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে একটা জল্পনা ছিল।

ত্রিপুরায় ব্যাপক জয়ের পর মানিক সাহা জানিয়েছেন, ‘এক ত্রিপুরা, শ্রেষ্ঠ ত্রিপুরা’ গড়ার লক্ষ্যে কাজ করবে বিজেপি।