সিদ্ধারামাইয়ার শপথে আমন্ত্রিত মমতা, শপথ মঞ্চে জোরালো হতে পারে মোদি-বিরোধী জোটের ছবি    

Written by SNS May 18, 2023 9:06 pm

দিল্লি, ১৮ মে – কর্ণাটকের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে বিরোধী ঐক্য শক্তিশালী হওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কংগ্রেস।  ২০২৪-এর নির্বাচনের প্রস্তুতি মূলত কর্ণাটক থেকেই শুরু করতে চায় কংগ্রেস। ইতিমধ্যেই কর্ণাটকের মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। আমন্ত্রণ জানানো হয়েছে ওড়িশা, বিহার, ছত্তিশগড়, তামিলনাড়ু, তেলেঙ্গানা, রাজস্থান, ঝাড়খণ্ডের মতো অবিজেপি মনোভাবাপন্ন রাজ্যগুলি মুখ্যমন্ত্রীদের কাছেও।  আমন্ত্রণ গেছে অখিলেশ যাদবের কাছেও।  এই আমন্ত্রনের তালিকা থেকেই স্পষ্ট কর্ণাটকের শপথ গ্রহণের মঞ্চ থেকে বিরোধী ঐক্যের ছবি তুলে ধরতে চাইছে কংগ্রেস।    

সব জল্পনার অবসান ঘটিয়ে সিদ্ধারামাইয়াই হচ্ছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। উপমুখ্যমন্ত্রী হচ্ছেন ডি কে শিবকুমার। কয়েক দিনের অনেক জল্পনা-কল্পনার শেষে বৃহস্পতিবার দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে এআইসিসির সাংগঠনিক সম্পাদক কে সি বেনুগোপাল কংগ্রেস হাইকমান্ডের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘উপমুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি প্রদেশ কংগ্রেস সভাপতির পদে বহাল থাকবেন শিবকুমার।’’ সেখানে উপস্থিত ছিলেন কর্ণাটকের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি নেতা রণদীপ সুরযেওয়ালা।

শিবকুমার হবেন উপমুখ্যমন্ত্রী। সেই সঙ্গে তিনি রাজ্যের সভাপতি পদেও বহাল থাকবেন।

বেনুগোপাল বৃহস্পতিবার বলেন, সন্ধ্যায় বেঙ্গালুরুতে কংগ্রেস পরিষদীয় দলের বৈঠক ডাকা হয়েছে। নতুন মুখ্যমন্ত্রী ও তাঁর মন্ত্রিসভা শপথ নেবেন আগামী শনিবার। এই উপলক্ষে সমমনস্ক সব রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানান তিনি।

আগামী বছর দেশে লোকসভা নির্বাচন। তার আগে কর্নাটকে কংগ্রেসের বিপুল জয়কে হাতিয়ার করতে চায় এই শতাব্দীপ্রাচীন দল। আর সেই লক্ষ্যেই সব রকম তিক্তকে দূরে সরিয়ে অবিজেপি দলগুলিকে পাশে পেতে চাইছে কংগ্রেস। তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়-সহ সমমনস্ক দলগুলিকেও শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। নবান্ন সূত্রে খবর, মমতা সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। যদিও আনুষ্ঠানিকভাবে এখনো পর্যন্ত কিছু জানানো হয় নি।