বিরোধী জোট গড়ে তোলার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

Written by SNS May 5, 2023 3:00 pm

সমসেরগঞ্জ , ৫ মে –  ২০২৪ -এর ২০২৪ – লোকসভা নির্বাচনকে সামনে রেখে ফের বিরোধীদের একত্র হওয়ার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।  শুক্রবার মুর্শিদাবাদের শমসেরগঞ্জের সভায় বিজেপির বিরুদ্ধে তীব্র আক্রমণ শানান মমতা। ওই সভা থেকেই বিরোধী ঐক্য গড়ে তোলার বার্তা দেন মুখ্যমন্ত্রী।  শুক্রবার মুর্শিদাবাদের শমসেরগঞ্জের সভায় বিজেপিকে আক্রমণ করার সময় তিনি বলেন, ‘‘সব বিরোধী দল এক হয়ে যান। ওয়ান টু ওয়ান ফাইট হোক। চেষ্টা করব একসঙ্গে কাজ করার।’’ 

জাতীয় স্তরে সব বিজেপি বিরোধী দলের জোট চেয়ে অতীতেও সরব হতে দেখা গিয়েছিল মমতাকে। তবে তার পর গঙ্গা-যমুনা দিয়ে অনেক জল গড়িয়েছে। যার জেরে বিরোধী ঐক্যের ছবি অধরাই থেকে গিয়েছে। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে বিজেপির বিজয়রথ ঠেকাতে দেশের সব বিজেপি বিরোধী দলকে এক সুতোয় বাঁধার আহ্বান জানালেন বাংলার মুখ্যমন্ত্রী।

বিজেপিকে হঠাতে এর আগেও অনেকবার বিরোধী জোট গড়ে তুলতে বিশেষ ভূমিকা নিতে দেখা গেছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। দিল্লিতে গিয়ে বিজেপি বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকও করেছিলেন তিনি।  সেই সময় কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গেও বৈঠক করেন মমতা। তবে সেই উদ্যোগ শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি। এর পর সময়ের সঙ্গে সঙ্গে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে ব্যবধান বেড়েছে। তৃণমূলই বিজেপির একমাত্র বিকল্প বলে প্রচার করে এসেছে তৃণমূল ।ফলে  বিজেপি বিরোধী জোট গড়ার উদ্যোগে ভাটা পরে। ২ মার্চ মুর্শিদাবাদের সাগরদিঘি উপনির্বাচনে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থীর জয়ী হওয়ায় পর মমতা জানিয়ে দেন , তৃণমূল আর মানুষের জোট হবে। তাঁর দল একাই লড়বে । সেই সময় কংগ্রেসকে ছাড়া তৃতীয় ফ্রন্ট গঠন নিয়ে তৎপরতা শুরু হয়।

এদিকে মোদি পদবি নিয়ে মন্তব্যের জেরে কংগ্রেস নেতা রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়। এই নিয়ে রাহুলের পাশে দাঁড়িয়ে সরব হন মমতা। রাহুলের নাম না করে টুইটারে রাহুলের পাশে দাঁড়িয়েই মোদি সরকারের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী। গত মার্চ মাসে ধর্মতলায় ধর্না মঞ্চ থেকেও মমতা বলেছিলেন, ‘‘সব বিরোধীকে বলব, এমন কোনও বিরোধী দল নেই, যাদের বিরুদ্ধে অত্যাচার হচ্ছে না।  সব বিরোধীকে একসঙ্গে লড়তে হবে। বিজেপিকে কুর্সি থেকে হটাতে হবে।’’ শুক্রবারও একই সুরে তিনি বলেন, ‘‘যে যেখানে শক্তিশালী, সে সেখানে লড়ুক।’’

বৃহস্পতিবার মালদহের তৃণমূলের ‘নবজোয়ার’ কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মঞ্চে যান মমতা। সেখানেও আগামী লোকসভা নির্বাচনে ‘পরিবর্তনের’ ডাক দেন তিনি।