গেরুয়াকরণ জি-২০ লোগোতেও, পদ্মফুলের বদলে বাঘ-ময়ূর নয় কেন প্রশ্ন মমতার

Written by SNS December 5, 2022 5:18 pm

দিল্লি, ৫ ডিসেম্বর– আন্তর্জাতিক মঞ্চে ভারতের সম্মান ও প্রতিপত্তি কত বাড়ছে তার সব থেকে বড় প্রমান জি-২০ রাষ্ট্রগোষ্ঠীতে ভারত এ বার নেতৃত্বে । সেই সম্মেলনের লোগো গত মঙ্গলবার উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেই লোগো নিয়েই এবার সমস্যা। কারণ লোগোতে রাখা হয়েছে পদ্মফুল, যা বিজেপির নির্বাচনী প্রতীক। এ নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, সোমবার সে ব্যাপারে প্রতিক্রিয়া জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। এদিন দিল্লি যাওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, এটা গোটা দেশের মর্যাদার বিষয়। আমি বাধা দিচ্ছি না। কিন্তু মৌলিক প্রশ্ন তো থেকেই যায় যে পদ্মফুল থাকবে কেন?

তবে এই বিতর্কের উত্তর দিতে প্রধানমন্ত্রী সময় নেননি। জি-২০র লোগো উন্মোচনের পর তার ব্যাখ্যাও করেছেন। ওই লোগোর নিচে লেখা রয়েছে বসুধৈব কুটুম্বকম। এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ। প্রধানমন্ত্রীর কথায়, পদ্ম হল আশা-প্রত্যাশার প্রতীক। একটা ভয়ঙ্কর মহামারীর পর গোটা দুনিয়া অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে। এই অস্থির পরিস্থিতিতে পদ্মফুল একটা আশার আলো দেখাচ্ছে। যতই প্রতিকূল পরিস্থিতি আসুক না কেন পদ্মফুল ফুটবেই”।

জি২০ রাষ্ট্রগোষ্ঠীতে ভারত বহুদিন ধরেই সদস্য। প্রতিবছর এই রাষ্ট্রগোষ্ঠীতে সদস্য দেশগুলির মধ্যে একটি দেশ প্রেসিডেন্সি পায়, তথা নেতৃত্ব দিতে পারে। গোটা ব্যাপারটাই বিদেশ মন্ত্রক সংক্রান্ত বিষয়। কিন্তু পর্যবেক্ষকদের অনেকের মতে, যা একেবারে কূটনৈতিক বিষয় তাকে রাজনীতির উঠোনে এনে ফেলতে চাইছে নরেন্দ্র মোদি সরকার।