দিল্লির নতুন বঙ্গভবনে একই সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা  ও রাজ্যপাল বোস 

Written by SNS September 8, 2023 5:04 pm

New West Bengal Governor C V Ananda Bose exchanges greetings with Chief Minister Mamata Banerjee during his swearing-in ceremony, at Raj Bhawan in Kolkata, Wednesday, Nov. 23, 2022. Photo: PTI

দিল্লি, ৮ সেপ্টেম্বর– জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতির আয়োজিত নৈশভোজে যোগ দিতে এক দিন আগেই দিল্লি পৌঁছচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার সন্ধ্যায় তিনি নামবেন দিল্লি বিমানবন্দরে। নৈশভোজ রবিবার । সূত্রের খবর, তার এক দিন আগেই মমতা দিল্লি আসছেন, কারণ শীর্ষ সম্মেলনের জন্য শনিবার থেকে উড়ান চলাচলে কিছু বিধিনিষেধ হয়েছে।

মমতার এই দিল্লি আগমনের মাঝেই শনিবার দিল্লি পৌঁছচ্ছেন বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোসও। দিল্লিতে তৃণমূল নেত্রী থাকবেন চাণক্যপুরীর নতুন বঙ্গভবনে। সি ভি আনন্দ বোসও উঠবেন সেই বঙ্গভবনেই। সূত্রের খবর, রাষ্ট্রপতির নৈশভোজে বোস আমন্ত্রণ পেয়েছেন রাজ্যপাল হিসেবে।

আপাতত ঠিক রয়েছে, আপ আহ্বায়ক অরবিন্দ কেজরীওয়াল আগামিকাল রাতেই দেখা করতে আসবেন মমতার সঙ্গে। সম্প্রতি মুম্বইয়ে বিরোধী জোট ইন্ডিয়া-র বৈঠকে কেজরীওয়ালের সঙ্গে দেখা হয়েছিল মমতার। মমতার মতো কেজরীওয়ালও চাইছেন যত দ্রুত সম্ভব বিরোধী জোটের আসন সমঝোতার পর্বটি শেষ করতে। রাজ্যে যুযুধান দলই জাতীয় মঞ্চে শরিক হওয়ায় বাংলা, পঞ্জাব এবং দিল্লিতে এই আসন সমঝোতার সমীকরণ বেশ জটিল। ফলে দুই রাজ্যের শাসক দল, তৃণমূল এবং আপের এই বিষয়টি নিয়ে যথেষ্ট তাগিদ রয়েছে।

তাৎপর্যপূর্ণ ভাবে আগামিকালই দিল্লিতে পৌঁছবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায়তাঁর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একান্ত বৈঠক। শনিবারের নৈশভোজে অন্য রাষ্ট্রনেতাদের পাশাপাশি হাসিনাও উপস্থিত থাকবেন। মমতার সঙ্গে তাঁর ওই নৈশভোজেই দেখা হবে।