দুবাইয়ে বাণিজ্য সম্মেলনে মমতা 

Written by SNS September 22, 2023 8:05 pm

দুবাই, ২২ সেপ্টেম্বর –  সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে  বাংলার বাণিজ্যিক সম্পর্ক  আরও উন্নত হবে। সংযুক্ত আরব আমিরশাহীর বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী হানি বিন আহমেদ আল জ়েউদির সঙ্গে শুক্রবার বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার, দুবাইয়ে এক বাণিজ্য সম্মেলনে অংশ নেন মমতা। সেখানে বেশ কিছুক্ষণ উভয়ের মধ্যে একান্তে বৈঠক হয়। বাংলার বাণিজ্যিক সম্ভাবনার বিভিন্ন দিক নিয়ে উভয়ের মধ্যে কথাবার্তা হয়। পশ্চিমবঙ্গের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহীর বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত করা এবং বাংলা থেকে আরও বেশি পণ্য সে দেশে রফতানির বিষয়ে দুজনের মধ্যে ইতিবাচক আলোচনা হয়।

বাংলায় উৎপাদিত পণ্যের প্রায় ১২ শতাংশ সংযুক্ত আরব আমিরশাহীতে রফতানি হবে বলে এদিন বৈঠক শেষে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার অর্থনৈতিক শ্রীবৃদ্ধি হয়েছে, সে কথাও এদিন সংযুক্ত আরব আমিরশাহীর বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে তুলে ধরেন মমতা। ২০২৩-২৪ অর্থবর্ষে বাংলার জিডিপি সাড়ে ১৭ লাখ কোটি টাকারও বেশি, সেই বিষয়টিও নিয়েও আলোচনা হয়েছে দুই মন্ত্রীর বৈঠকে।

সামনেই রাজ্যে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন রয়েছে। নভেম্বরের ওই মেগা বাণিজ্য সম্মেলনেও সংযুক্ত আরব আমিরশাহীর বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী হানি বিন আহমেদ আল জ়েউদিকে আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উভয়েই খোশমেজাজে আলোচনা করেন বাণিজ্যিক বিভিন্ন সম্ভাবনার বিষয় নিয়ে। সংযুক্ত আরব আমিরশাহীর মন্ত্রীকে একটি ক্যানভাসও উপহার দিয়েছেন মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহীর মন্ত্রীর এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। এই বৈঠকের পর আগামী দিনে বাংলার সঙ্গে দুবাই তথা সংযুক্ত আরব আমিরশাহীর বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।