বিজয়া সম্মিলনীর কারণ দেখিয়ে ৩১ অক্টোবর এথিক্স কমিটিতে গড়হাজির মহুয়া 

Written by Sunita Das October 27, 2023 4:11 pm

মহুয়া মৈত্র (File Photo: IANS)

দিল্লি, ২৭ অক্টোবর– টাকার বিনিময়ে প্রশ্ন করার অভিযোগের তদন্তে ৩১ অক্টোবর তৃণমূল সাংসদ মহুয়া মিত্রকে ডেকে পাঠিয়েছিল সংসদের এথিক্স কমিটি। কিন্তু শুক্রবার ২৭ অক্টোবর মহুয়া জানিয়েছেন তিনি কমিটির সামনে হাজিরা দিতে পারবেন না। কারণ হিসেবে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ লিখেছেন, তিনি বাংলার সাংসদ। দুর্গাপুজো বাংলার অন্যতম উৎসব। ৪ নভেম্বর পর্যন্ত তিনি বিজয়া সম্মিলনী নিয়ে ব্যস্ত থাকবেন। সরকারি এবং দলীয় দুই কর্মসূচিই রয়েছে। ৫ নভেম্বর থেকে তিনি দিল্লিতে থাকবেন।
উল্লেখ্য বিজেপি সংসদ নিশিকান্ত দুবের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার কমিটি মহুয়াকে ৩১ তারিখ ডেকে পাঠিয়েছিল। শুক্রবার কমিটির চেয়ারম্যানকে লেখা চিঠিতে মহুয়া জানিয়েছেন, ৫ নভেম্বরের পর যে কোনও দিন যে কোনও সময় তিনি কমিটির মুখোমুখি হতে প্রস্তুত। তার আগে তাঁর পক্ষে যাওয়া সম্ভব নয়।
তবে এই চিঠিতে শুধু গড়হাজিরার কথাই লেখেন নি তিনি তারসঙ্গে এথিক্স কমিটির তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন মহুয়া। তৃণমূল সাংসদ বলেছেন, আমার বিরুদ্ধে যাঁরা অভিযোগ করেছেন তাঁদেরকেই প্রথমে ডেকেছে কমিটি। ন্যায় বিচারের মাপকাঠি অনুসরণ করা হলে আমাকেই প্রথম ডাকা উচিত ছিল।
চিঠিতে মহুয়া লিখেছেন তিনি সমস্ত তথ্য প্রমাণ নিয়ে কমিটির সামনে হাজির হবেন। তিনি চান কমিটির সামনে শিল্পপতি দর্শন হীরানন্দানিকে জিজ্ঞাসাবাদ করতে। মহুয়ার কথায় শুধুমাত্র এই শিল্পপতির মুখের কথার ভিত্তিতে তদন্ত শেষ হতে পারে না। তাঁকেও কমিটির ডাকা উচিত। একই সঙ্গে তৃণমূল এমপি লিখেছেন, আমি সংসদে সর্বদা সরব। আমি কর্পোরেট কোম্পানির অনাচারের বিরুদ্ধে মুখ খুলেছি। দেশের গণতান্ত্রিক আদর্শকে বিবেচনায় রেখে আমাকে আমার কথা বলতে দেওয়া, নির্দোষ প্রমাণের সুযোগ দেওয়া দরকার।
প্রসঙ্গত মহুয়ার বিরুদ্ধে শিল্পপতি দর্শন হীরানন্দানির কাছ থেকে টাকা, উপহার নেওয়ার বিনিময়ে তাঁর স্বার্থে সংসদে প্রশ্ন করার অভিযোগ তুলেছেন বিজেপির ঝাড়খণ্ডের গোড্ডার সাংসদ নিশিকান্ত দুবে। বিজেপি সাংসদের অভিযোগ তাঁকে এই সংক্রান্ত তথ্যপ্রমাণ দিয়েছেন আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই। তিনি মহুয়ার প্রাক্তন বয়ফ্রেন্ড বলে জানা গিয়েছে।