ভূমিধসে বাবা-মা হারানো ২ শিশুকে দত্তক নিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে 

Written by SNS July 22, 2023 7:01 pm

মুম্বাই, ২২ জুলাই –  সম্প্রতি মহারাষ্ট্রের রায়গড় ভূমিধসে বড় বিপর্যয়ের মুখে পড়ে। রায়গড়ের ইরশালওয়াদি গ্রামে ধসে বাবা-মাকে হারিয়ে রাতারাতি অনাথ হয়েছে বহু শিশু। এই পরিস্থিতিতে এগিয়ে এসেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। ওই সমস্ত শিশুর অভিভাবক হয়ে পাশে দাঁড়ালেন তিনি। অনাথ দুই শিশুকে দত্তক নিয়েছেন তিনি। তাদের দেখাশুনো থেকে পড়াশুনো- সব কিছুরই  দায়িত্বভার গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী। শনিবার শিবসেনার তরফে বিবৃতি দিয়ে একথা ঘোষণা করা হয়।

শনিবার শিবসেনার তরফে বিবৃতিতে বলা হয়, ইরশালওয়াদি গ্রামে ভূমিধসে বেশ কয়েকজন শিশু তাদের বাবা-মাকে হারায়। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে তাদের দত্তক নেওয়া এবং অভিভাবক হিসাবে পরিচয় দেওয়ার কথা ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, বাবা-মাকে হারানো ২ বছরের এক শিশু এবং ১৪ বছরের আরেকজনের দায়িত্ব নেবে শ্রীকান্ত শিন্ডে ফাউন্ডেশন। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের বিশেষ সরকারি আধিকারিক জানিয়েছেন, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের পুত্র-পরিচালিত শ্রীকান্ত শিন্ডে ফাউন্ডেশন ওই শিশুদের পড়াশোনা সহ যাবতীয় খরচ বহন করবে। তাদের পড়াশোনার জন্য ফিক্সড ডিপোজিট করে দেওয়া হবে।

অন্যদিকে, ইরশালওয়াদি গ্রামে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬। ঘটনার পর তি দিন পার হয়ে গেলেও এখনও নিখোঁজ ৮২ জন। তাদের খোঁজে শনিবারও তল্লাশি অভিযান চালানো হয়। তল্লাশি অভিযান চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। 

গত বুধবার রাত ১১টা নাগাদ হঠাৎ ধস নামে আদিবাসী-অধ্যুষিত ইরশালওয়াদি গ্রামে। ঘুমের মধ্যেই ঘর-বাড়ি চাপা পড়ে মৃত্যু হয় অনেকের। তারপর উদ্ধারকাজ যত এগোয়, ততই মৃতের সংখ্যা বাড়তে থাকে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে স্বয়ং ঘটনাস্থল পরিদর্শনে যান এবং মৃতদের প্রত্যেকের পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেন।