আইনজীবীরা ধর্মঘট করতে পারবেন না, নির্দেশ শীর্ষ আদালতের 

Written by SNS April 20, 2023 8:42 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

দিল্লি, ২১ এপ্রিল –  আইনজীবীরা ধর্মঘট করতে পারবেন না। তাঁদের কাজ বন্ধ রাখা চলবে না।  বৃহস্পতিবার এমনটাই জানাল শীর্ষ আদালত। আইনজীবীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য, দেশের সমস্ত হাইকোর্টকে রাজ্যস্তরে একটি করে অভিযোগ নিষ্পত্তি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে আদালত।প্রধান বিচারপতির নেতৃত্বে থাকবে এই কমিটি।

গত জানুয়ারিতে কলকাতা হাইকোর্টে নজিরবিহীন দৃশ্য দেখা যায়। বিচারপতি রাজশেখর মান্থার বিরুদ্ধে বিক্ষোভে সামিল হন আইনজীবীদের একাংশ।  বিচারপতি মান্থার এজলাস বয়কটেরও ডাক দিয়েছিলেন তাঁরা। এই ধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য সচেষ্ট হয় সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানায় , আইনজীবীরা ধর্মঘট করতে পারবেন না। আইনজীবীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য, দেশের সমস্ত হাইকোর্টকে প্রধান বিচারপতির নেতৃত্বে রাজ্য স্তরে একটি করে অভিযোগ নিষ্পত্তি কমিটি গঠন করতে হবে।  এই কমিটিতাই আইনজীবীদের সমস্যা নিয়ে আলোচনা হবে। 
 
 জেলা আদালতের ক্ষেত্রে পৃথক অভিযোগ নিষ্পত্তি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লার বেঞ্চ। বেঞ্চ জানায় , এই ফোরামে নিম্ন আদালতের আইনজীবীরা মামলা দায়ের বা  তাঁদের অভিযোগের প্রতিকার চাইতে পারবেন। বিচারপতি এমআর শাহ বলেন, “আমরা আবার বলছি যে, বারের কোনও সদস্য ধর্মঘট করতে পারবেন না। আদালত একাধিকবার বলেছে, আইনজীবীরা ধর্মঘট করলে বা কাজ বন্ধ রাখলে বিচারের কাজ ব্যাহত হয়।”

বিচারপতি এমআর শাহ জানান , দেশের প্রত্যেকটি হাইকোর্টে এই ধরনের অভিযোগের নিষ্পত্তির জন্য কমিটি গঠন করার অনুরোধ করা হয়েছে। এই কমিটির নেতৃত্বে থাকতে পারেন সংশ্লিষ্ট হাইকোর্টের প্রধান বিচারপতি। কমিটিতে থাকবেন আরও দুইজন ঊর্দ্ধতন বিচারপতি । পাশাপাশি রাজ্যের অ্যাডভোকেট জেনারেল, রাজ্যের বার কাউন্সিলের চেয়ারম্যান এবং হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতিও এই কমিটিতে থাকবেন। জেলাস্তরেও এই ধরনের কমিটি তৈরি করে সমস্যার সমাধান করতে পারবে হাইকোর্ট।