আদালত অবমাননার অভিযোগ থেকে থেকে মুক্ত ললিত মোদি 

Written by SNS April 24, 2023 2:57 pm

দিল্লি, ২৪ এপ্রিল – আদালত অবমাননার অভিযোগ থেকে মুক্তি পেলেন ললিত মোদি।  সমাজমাধ্যমে ভারতীয় বিচারবিভাগের সমালোচনা করেছিলেন প্রাক্তন আইপিএল চেয়ারম্যান ললিত মোদি । এই ঘটনায় তাঁকে নিঃশর্তে ক্ষমা চাওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। কিছু দিন আগে সমাজমাধ্যমে ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নেন তিনি। সোমবার আদালত অবমাননার অভিযোগ থেকে ললিত মোদিকে মুক্তি দেয় শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ এবং সিটি রবিকুমারের বেঞ্চ জানায়, একটি হলফনামায় ললিত জানিয়েছেন, ভবিষ্যতে তিনি ভারতের বিচারবিভাগের মর্যাদা ক্ষুণ্ন হয় , এমন কোনও মন্তব্য করবেন না। আদালতে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করেন ললিত। এই প্রসঙ্গে দুই বিচারপতির বেঞ্চের বক্তব্য, ললিত মোদির নিঃশর্ত ক্ষমাপ্রার্থনাকে আদালত গ্রহণ করছে। একই সঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, ভবিষ্যতে দেশের বিচারব্যবস্থা নিয়ে তিনি যদি কোনও অবমাননাকরন মন্তব্য করেন, তবে তা কঠোর ভাবে বিবেচনা করা হবে ।
আদালত এদিন জানায় , প্রত্যেক মানুষেরই আইনি প্রতিষ্ঠানগুলিকে সম্মান করা উচিত। গত ১৩ এপ্রিল ললিতের অবমাননামূলক মন্তব্য নিয়ে  সুপ্রিম কোর্ট। তার পরই ললিতকে সমাজমাধ্যম এবং জাতীয় সংবাদপত্রগুলিতে লিখিত আকারে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হয়।ললিত মোদিকে আদালতে হলফনামা দিয়ে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হয়। আদালতের পর্যবেক্ষণ, কোনও ব্যক্তিই আইন আদালতের ঊর্ধ্বে নন । বিচারব্যবস্থার প্রতি প্রত্যেক মানুষের শ্রদ্ধা ও সম্মান জানানো আবশ্যক।