স্কুলগুলিকে ডেঙ্গি নিয়ে সতর্কবার্তা কলকাতা পুরসভার  

Written by SNS August 8, 2023 7:21 pm

কলকাতা, ৮ অগাস্ট –  ডেঙ্গি ক্রমশ ছড়িয়ে পড়ছে কলকাতা শহরে। এখনও পর্যন্ত  ডেঙ্গির তেমন দাপাদাপি টের না পাওয়া গেলেও উদ্বেগ বাড়ছে পুরসভার। বিশেষ করে শিশুদের যাতে সংক্রমণ না হয় সে দিকে বিশেষ নজর রাখছে পুরসভা।  সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে শহরের স্কুলগুলির জন্য নির্দেশিকা জারি করল কলকাতা পুরসভা। স্কুলের আশপাশে যাতে কোথাও জল জমতে না পারে নির্দেশিকায় তা কঠোরভাবে পালন করার কথা বলা হয়েছে। 

কলকাতা পুরসভার নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল সংলগ্ন এলাকা , স্কুলের ছাদ, আশেপাশের এলাকায় কোনও আবর্জনা জমতে দেওয়া যাবে না। স্কুলচত্বরে ও স্কুলের ভেতরে  যাতে জল জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পুরসভার কর্মীদের যাতে সবরকম সাহায্য করা হয় সে ব্যাপারে স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভার  সংশ্লিষ্ট বিভাগের কর্মীরা স্কুল পরিদর্শনে গেলে তাঁদের যাতে কাজ করার সুযোগ করে দেওয়া হয় সে ব্যাপারেও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। 

ছাত্র-ছাত্রীদের স্কুল পোশাকের দিকেও বিশেষ নজর রাখার কথা বলা হয়েছে।   শরীরের অধিকাংশ অংশ যেন ঢাকা থাকে। অর্থাৎ ফুল হাতা শার্ট, ফুল ট্রাউজার পরানোর পরামর্শ দিয়েছে কলকাতা পুরনিগম। স্কুলের কোনও পড়ুয়া যদি ডেঙ্গি আক্রান্ত হয়, সেক্ষেত্রে স্থানীয় পুরনিগমের স্বাস্থ্যকেন্দ্রে খবর দিতে হবে। জ্বর বা অন্য কোনও উপসর্গ দেখা দিলে দ্রুত যোগাযোগ করতে হবে। জ্বরের প্রথম ৫ দিনের মধ্যে এনএস-১ এলাইজা টেস্ট করাতেই হবে। জ্বর যদি ৫ দিনের বেশি থাকে, তাহলে আইজিএম এলাইজা টেস্ট করতেই হবে।