কলকাতা বিমানবন্দরে আগুন, নিয়ন্ত্রণে আনলো দমকলের ৯টি ইঞ্জিন 

Written by SNS June 15, 2023 2:16 pm

কলকাতা , ১৫ জুন – কলকাতা বিমানবন্দরে হঠাৎ আগুন লেগে আতঙ্ক ছড়িয়ে পড়ে । বুধবার রাত ৯টা ১২ মিনিট নাগাদ বিমানবন্দর থেকে বেরোনোর মুখে ৩-এ গেটের কাছে হঠাৎ আগুন লেগে ধোঁয়ায় ভরে যায় গোটা এলাকা । যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছন বিধাননগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা। বিমানবন্দরের পাঁচটি এবং দমকলের চারটি ইঞ্জিন আধ ঘণ্টা চেষ্টায়  আগুন নিয়ন্ত্রণে আনে।  আগুনের কারণে, সাময়িক ভাবে ব্যাহত হয় বিমানবন্দরের পরিষেবা। বন্ধ রাখা হয় চেক-ইন প্রক্রিয়াও। ঘটনার কথা টুইট করেন বিমানবন্দর কর্তৃপক্ষ। রাতে টুইট করেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

বিমানবন্দরে আগুন লাগার খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকলের দু’টি ইঞ্জিন। পরে যায় আরও দু’টি ইঞ্জিন যায় । ঘটনাস্থলে পৌঁছয় বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরাও।কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ এখনও সরকারি ভাবে পর্যন্ত আগুন লাগার কোনও কারণ জানাননি। সমস্ত যাত্রীদের নিরাপদ স্থান সরিয়ে নিয়ে যাওয়া হয়। 
দমকল সূত্রে জানা যায় , মঙ্গলবার রাত ৯টা ১২ মিনিট নাগাদ বিমানবন্দরের ‘চেক-ইন’ এর জায়গায় ‘ডি-পোর্টালে’ হঠাৎ আগুন ধরে যায় । ধোঁয়ায় ভরে যায় গোটা চত্বর। যাত্রী এবং কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে আগুন নেভানোর কাজ শুরু করেন বিমানবন্দরের অগ্নি নির্বাপক কর্মীরা। পরে খবর পেয়ে প্রথমে দমকলের দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। পরে আসে আরও দু’টি ইঞ্জিন। সব মিলিয়ে আগুন নেভানোর কাজ করে মোট ৯টি ইঞ্জিন। ঘটনাস্থলে পৌঁছয় বিপর্যয় মোকাবিলা দলও। পৌঁছে যান বিধাননগর পুলিশ কমিশনারেটের কমিশনার গৌরব শর্মা।
বিমানবন্দরের ভিতরে আগুন লাগার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। বিমানবন্দর কর্মীদের একাংশ উদ্বীগ্ন হয়ে পড়েন এই পরিস্থিতিতে। গোটা চত্বর ধোঁয়ায় ভরে যায়। সকলকে সঙ্গে সঙ্গে নিরাপদে বাইরে নিয়ে আসা হয়। আতঙ্কিত যাত্রীদের এক জন বলেন, “আগুন লাগার পরই ধোঁয়ায় গোটা বিমানবন্দর চত্বরে দম বন্ধ পরিস্থিতি হয়ে যায়। সঙ্গে সঙ্গে সবাই কে বাইরে নিয়ে যাওয়া হয়।’’ বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি, সব যাত্রী সুস্থ ছিলেন।

বিমানবন্দরের ‘চেক-ইন’ এলাকার ‘ডি-পোর্টালে’ আগুন লাগার ফলে সাময়িক ভাবে ব্যাহত হয় বিমান পরিষেবা। আগুন লাগার ফলে ‘চেক-ইন’ প্রক্রিয়াও বন্ধ করে দেওয়া হয়। বিমান পরিষেবা সাময়িক ভাবে বন্ধ ছিল। রাত সাড়ে ১০টা নাগাদ ‘চেক-ইন’ প্রক্রিয়া ফের শুরু হলে স্বাভাবিক হয় পরিষেবা।

রাত পৌনে ১১টা নাগাদ কলকাতা বিমানবন্দরে আগুন লাগার বিষয়টি টুইট করেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। টুইটে তিনি লেখেন, “কলকাতা বিমানবন্দরে ছোটখাটো একটি আগুন লাগার ঘটনা ঘটেছে। পরিস্থিতি এখন স্বাভাবিক। সমস্ত যাত্রী এবং কর্মীদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। হতাহতের কোনও ঘটনা ঘটেনি। রাত ১০টা ২৫ মিনিট থেকে ‘চেক ইন’ প্রক্রিয়া ফের স্বাভাবিক হয়েছে। আগুন লাগার কারণ শীঘ্রই জানা যাবে ।’’