‘ শ্রীবিষ্ণু’ সমুদ্রস্নানে আটকে বিমান চলাচল,  টানা ৫ ঘণ্টা বন্ধ বিমানবন্দর

Written by SNS November 3, 2022 4:48 pm

তিরুবন্তপুরম, ৩ নভেম্বর– ভগবান যাবেন বলে কথা। তাঁর জন্য পথ তো ছাড়তেই হবে, সে হোক না বিমান যাওয়া-আসার পথ। তাতে কি ? এমনই ঘটনার সাক্ষি রইল কেরলের আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহারকারী মানুষজন। 

কেরলের তিরুঅনন্তপুরমের বিখ্যাত পদ্মনাভস্বামী , অর্থাৎ শ্রীবিষ্ণু। প্রতি বছর দু’বার করে স্নানযাত্রায় যান ভগবান বিষ্ণু। তামিল মাস পাইনকুনি ও আলপাস্সিতে টানা ১০ দিন ধরে এই পালিত হয় ‘আরাতু’ নাম এই ধর্মীয় উৎসব। দশম দিনে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে সমুদ্রস্নানে যান বিষ্ণুদেব। কেরলের তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের উপর দিয়েই যায় সেই শোভাযাত্রা। সেই কারণেই বছরে দু’দিন  ৫ ঘণ্টা বন্ধ থাকে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান চলাচল।

আসলে পদ্মনাভস্বামী মন্দিরটি বহু প্রাচীন। আরাতু নামে এই উৎসবটিও ৫ হাজার বছরের পুরনো। তিরুঅনন্তপুরম বিমানবন্দর তৈরি হয় মন্দিরের লাগোয়া জায়গায়, ১৯৩২ সালে। অর্থাৎ, বিমানবন্দর তৈরির বহু আগে থেকেই ওই রাস্তা দিয়ে যেত স্নানের শোভাযাত্রা। বলা বাহুল্য, আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হওয়ার পরেও শোভাযাত্রার পথবদল করা হয়নি।

এই বছর ১ নভেম্বর এই শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সেদিন বিকেল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত বন্ধ ছিল উড়ান চলাচল। এদিন এই সময়ের মধ্যে দুটি অভ্যন্তরীণ এবং ৪টি আন্তর্জাতিক উড়ানের সূচি পাল্টানো হয় সেদিন।