নীতিশ তেজস্বীর পর এবার কেজরিওয়ালের পদার্পণ, কলকাতায় মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ 

Written by SNS May 21, 2023 5:57 pm

কলকাতা, ২১ মে — গত কয়েক মাস ধরেই দেখা যাচ্ছে, বিভিন্ন কংগ্রেসী এবং অ-বিজেপি নেতারা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করছেন। এর আগে কুমারস্বামী এসেছিলেন, এসেছিলেন অখিলেশ যাদব। নীতিশ কুমার, তেজস্বী যাদব এসেও দেখা করে গিয়েছেন নবান্নে। এবার আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। মঙ্গলবার কলকাতায় আসতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল । সব ঠিক থাকলে মঙ্গলবারই দুপুর তিনটেয় নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন কেজরিওয়াল।

উল্লেখ্য হল, সবক’টি আঞ্চলিক দলের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক সমান নয়। যেমন, সেই কংগ্রেসের জয়ের পরে নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ও উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের শপথগ্রহণ অনুষ্ঠানে নীতিশ কুমার, তেজস্বী যাদব আমন্ত্রিত থাকলেও, কেজরীওয়াল, কেসি রাও, পিনারাই বিজয়ন প্রমুখ নিমন্ত্রণ পাননি সেখানে।

পর্যবেক্ষকদের অনেকের মতে, এই বিষয়গুলো রাজ্যের রাজনৈতিক পরিচিতির প্রেক্ষাপট থেকেই তাঁরা আমন্ত্রণ পাননি।

এখন তাৎপর্যপূর্ণ হল, যত অ-বিজেপি দল আছে, তাদের সকলের সঙ্গে সমান যোগাযোগ রাখছে না কংগ্রেস। অনেকের মতে, এমন পরিস্থিতিতে কেজরীওয়ালের কলকাতায় আসা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করা । ২০২৪ সালে বিজেপিকে যদি মসনদ থেকে সরাতে হয়, তাহলে সব রাজ্যের আঞ্চলিক দলগুলিকেই সমান গুরুত্ব দিতে হবে।

মনে করা হচ্ছে, এই জায়গা থেকেই কেজরীওয়াল এই সময়ে কলকাতায় আসছেন এবং মমতার সঙ্গে সাক্ষাৎ করছেন। তাঁদের মধ্যে কী আলোচনা হয়, সেদিকেই এখন কৌতূহলী নজর রাজনৈতিক মহলের।