সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলেন কে কবিতা, কবিতার আবেদন মঞ্জুর 

Written by SNS March 15, 2023 2:35 pm

দিল্লি , ১৫ মার্চ – এবার সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কন্যা কে কবিতা। দিল্লি আবগারি দুর্নীতি মামলায় ১৬ মার্চ কে কবিতাকে ডেকে পাঠিয়েছে ইডি।  কোনও মহিলাকে ইডি অফিসে ডেকে পাঠাতে পারে কিনা এই প্রশ্ন নিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিংহ কে কবিতার আবেদন মঞ্জুর করেছেন। আগামী ২৪ মার্চ এই মামলার শুনানি হবে।

গত ১১ মার্চ দিল্লি আবগারি দুর্নীতি মামলায় প্রায় ৯ ঘণ্টা বিআরএস নেত্রীকে জেরা করে ইডি। আবার  তাঁকে ১৬ মার্চ তলব করা হয়েছে। তার ঠিক আগের দিন, বুধবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কবিতা।

ইডির সমনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যে আবেদন জমা দিয়েছেন কবিতা তার মূল কথা হল, গ্রেফতারি থেকে রক্ষাকবচ আদায়। জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জমা দেওয়ার পর কবিতার আইনজীবী জানান, আদালতের কাছে তাঁদের মূল প্রশ্ন, ‘‘একজন মহিলাকে কি ইডি তাদের দফতরে ডেকে পাঠাতে পারে?’’ আইনজীবীর দাবি, এটা সম্পূর্ণ বেআইনি। দিল্লি আবগারি দুর্নীতি মামলায় সিবিআইয়ের হাতে প্রথমে গ্রেফতার হন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। তিহাড় জেলে থাকাকালীন তাঁকে গ্রেফতার করে ইডি। বিরোধীদের অভিযোগ, কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগাচ্ছে বিজেপি। যদিও গেরুয়া শিবির এই অভিযোগ মানতে নারাজ। এরপর কবিতাকে তলব করে ইডি। এই ইস্যুতে পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে তাঁর দল।