স্কুল নিয়োগে ফের সুপ্রিম কোর্টের ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে

Written by SNS August 21, 2023 3:29 pm

দিল্লি, ২১ আগস্ট-– প্রাথমিক স্কুলে নিয়োগ মামলায় অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের। আর সুপ্রিম কোর্টের এই রায়ে ফের ধাক্কা খেলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ। কারণ দিন কয়েক আগে প্রাথমিক স্কুলে বিয়োগের মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন, এই মামলায় তদন্ত চালিয়ে যাওয়ার। বিচারপতির সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। রাজ্য সরকার প্রশ্ন তুলেছিল, নিয়োগ দুর্নীতি নিয়ে এমনিতেই তদন্ত করছে সিবিআই। তবে পোস্টিংয়ের মামলায় নতুন করে সিবিআই তদন্তের প্রয়োজনীতা কী?

এর পরেই কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে নির্দেশ দিয়েছিলেন, তার উপর অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় কয়েক দিন আগেই এই মামলায় সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন, এই মামলায় তদন্ত চালিয়ে যাওয়ার। তিনি এ-ও জানিয়েছিলেন, প্রয়োজনে ৩৪৪ জন প্রাথমিক শিক্ষককে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। এই তদন্ত সংক্রান্ত রিপোর্টও সিবিআইয়ের কাছ থেকে চেয়েছিলেন বিচারপতি। সেই মামলায় এবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি পিএস নরসিমহার ডিভিশন বেঞ্চ এই মামলায় জানায়, হাইকোর্টের নির্দেশ আপাতত স্থগিত রাখা হচ্ছে। তবে সোমবার শুনানির সময়ে মূল মামলাকারীদের আইনজীবীরা উপস্থিত ছিলেন না। তাই আদালত রাজ্যকে জানিয়েছে, এ বিষয়ে মূল মামলাকারীদের নোটিস দিতে হবে।

এর আগেও এই পোস্টিংয়ের মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি এবং নিয়োগ মামলায় অন্যতম অভিযুক্ত মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সিবিআইয়ের সেই জিজ্ঞাসাবাদের ভিডিও রেকর্ডও আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান মানিক। তাঁকে জিজ্ঞাসাবাদ এবং তাঁর ভিডিও ফুটেজ পেশের উপরেও স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত।