এজলাসে বসেই ‘ভাইপো’ মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

Written by SNS September 22, 2023 7:34 pm

কলকাতা, ২২ সেপ্টেম্বর –  এজলাসে বসেই ‘ভাইপো’ মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। কারও নাম না করে মামলার শুনানি চলাকালীনই তিনি মন্তব্য করলেন, “কে একটা ভাইপো আছে তার বাড়ি চার তলা। কোটি টাকার বাড়ি। কোথা থেকে আসে এত টাকা?” বিচারপতির এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানায় তৃণমূল। “উনি বিচারব্যবস্থার কলঙ্কের মতো আচরণ করছেন”, কটাক্ষ করেছেন কুণাল ঘোষ।

শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে কোভিড মৃত্যুর ক্ষতিপূরণ সংক্রান্ত একটি মামলার শুনানি হয়। ২০২০ সালের ১ আগস্ট কোভিডে মৃত্যু হয় উত্তর ২৪ পরগনার নালাবরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বিভূতিকুমার সরকারের। স্বামীর মৃত্যুর পর তাঁর জায়গায় চাকরি না পেয়ে আদালতের দ্বারস্থ হন স্ত্রী। সেই মামলার শুনানিতেই এদিন নাম না করে ‘ভাইপো’কে তির ছুড়লেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।
তিনি প্রশ্ন করলেন,”এ রাজ্যে চোলাই মদ খেয়ে মারা গেলে দেওয়া হয় ২ লক্ষ টাকা। কোভিডে মৃত্যুতে কত? আদৌ টাকা দেওয়া হয়?” এর পরই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “কে একটা ভাইপো আছে, তাঁর বাড়ি চার তলা। কোটি টাকার বাড়ি, কোথা থেকে আসে এত টাকা?”
বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই মন্তব্যে ক্ষুব্ধ তৃণমূল। পালটা বিচারপতির উদ্দেশ্যে শাসকদলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ  বলছেন,”অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিচারব্যবস্থার কলঙ্কের মতো আচরণ করছেন। তিনি বিচারপতির আসনের অপব্যবহার করছেন। বিচারপতির সম্মান এবং পদের সুযোগ নিয়ে রাজনৈতিক মন্তব্য করছেন। তাঁর নিজের রাজনৈতিক উইশ লিস্ট, অবস্থান প্রকাশিত হয়ে যাচ্ছে।” সরাসরি বিচারপতি গঙ্গোপাধ্যায়কে ‘কমরেড’ বলে সম্বোধন করে কুণালের চ্যালেঞ্জ,”মনে নেই কমরেড অভিজিৎ গঙ্গোপাধ্যায়, আপনাদের জ্যোতিবাবু যখন ছিলেন, তখন চন্দন বসুকে নিয়ে কী কী কেলেঙ্কারি হয়েছিল। বেঙ্গল ল্যাম্প কেলেঙ্কারি থেকে শুরু করে চন্দন বসুর নামে যে যে কেলেঙ্কারি এসেছিল, লজ্জা করে না সেগুলি নিয়ে আলোচনা করতে পারেন না। বিচারকের চেয়ারে বসে বিচারব্যবস্থাকে কলঙ্কিত করে যে কাজ আপনি করছেন, সে কাজ করতে পারেন না। আপনার ক্ষমতা থাকলে ইস্তফা দিন, দিয়ে রাজনীতির ময়দানে আসুন।”
কুণালের অভিযোগ, এদিন হাই কোর্টের অন্য একটি বেঞ্চ জানিয়েছে অভিষেকের বিরুদ্ধে কোনওরকম প্রমাণ দিতে পারেনি ইডি। সেই জয়েই এই ধরণের মন্তব্য করেছেন বিচারপতি।