‘গো হত্যা বন্ধ হলে সাত্ত্বিক জলবায়ু ফিরবে’, মন্তব্য বিচারকের 

Written by SNS January 23, 2023 4:02 pm
ভদোদরা, ২৩ জানুয়ারি– গোরুর গোবর দিয়ে তৈরি বাড়ি পারমাণবিক বিকিরণও রুখে দেয় বলে মন্তব্য করেছেন বিচারক। যা সামনে আসতেই শুরু হয়ে গিয়েছে শোরগোল। গোরুকে মা বলে বর্ণনা করার পাশাপাশি গোবর, গোমূত্রের ক্ষমতা নিয়েও মন্তব্য করেছেন গুজরাতের বিচারক সমীর বিনোদচন্দ্র ব্যস। তিনি আরও বলেন, “যখন গোরুর এক ফোঁটা রক্তও পৃথিবীতে পড়বে না তখনই দুনিয়ার সব সমস্য মিটে যাবে। এই বিশ্বের মঙ্গল হবে।” 
গোরু পাচার মামলার রায় দিতে গিয়ে এমনটাই মন্তব্য  তাপির মুখ্য জেলা জজের  । ওই মামলায় অভিযুক্তের যাবজ্জীবন সাজা এবং পাঁচ লাখ টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক। আইনের খবরের ওয়েবসাইট লাইভ ল-য়ে প্রকাশিত খবর অনুসারে, সমীর বিনোদচন্দ্র ব্যসের এজলাসে মামলার শুনানি চলছিল। সেথানেই গোরুকে মা হিসেবে বর্ণনা করেন বিচারক। তিনি বলেন, “গোরু কোনও সাধারণ প্রাণী নয়। গোরু মা। ৬৮ কোটি পবিত্র স্থান এবং ৩৩ কোটি দেবতার জীবন এক গ্রহ গোরু।” লাইভ ল-এ প্রকাশিত প্রতিবেদন অনুসারে বিচারক বলেন, “বিজ্ঞান প্রমাণ করেছে গোবর দিয়ে তৈরি বাড়ি পারমাণবিক বিকিরণে ক্ষতিগ্রস্ত হয় না। গো মূত্র বহু দূরারোগ্য অসুখ সারিয়ে দেয়।” গো হত্যা বন্ধের বিষয়েও মন্তব্য করেছেন বিচারক। তিনি বলেন, “একটা সময় আসবে যখন মানুষ গোরুর ছবি আঁকতেও ভুলে যাবে। স্বাধীনতার পর ৭০ বছরের বেশি কেটে গেলেও গো হত্যা বন্ধ হয়নি। বরং চরমে পৌঁছেছে।” বিচারকের মতে গো-রক্ষা ও গো-পালন নিয়ে অনেক কথা বলা হলেও, তা আদতে মানা হয় না।
বিচারক বলেন, “যেখানে গোরু সুখে থাকে সেখানে ধন-সম্পদ লাভ হয়। গরু অসুখী হলে সম্পদ হ্রাস হয়। ….গোরু হল রুদ্রের মা, বাসুর কন্যা, অদিতিপুত্রর বোন এবং ধৃতরূপ অমৃতের ধন।” রায় দিতে গিয়ে এদিন একাধিক সংস্কৃত শ্লোকও উল্লেখ করেন বিচারক সমীর বিনোদচন্দ্র ব্যস।
জলবায়ু পরিবর্তনের সঙ্গে গোহত্যার সম্পর্ক রয়েছে বলেও মন্তব্য গুজরাতের বিচারকের। গো হত্যা বন্ধ হলে সাত্ত্বিক জলবায়ু ফিরবে। বিচারকের গত বছর অগাস্টে ১৬ টি গোরু পাচারের অভিযোগে গ্রেফতার করা হয় এক যুবককে। সেই মামলার রায় দিতে গিয়েই গুজরাতের তাপি জেলা আদালতের বিচারক এই মন্তব্য করেন।